• রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

জবির সাথে ইবির গবেষণা সমঝোতা স্মারক চুক্তি

প্রকাশ:  ২৫ নভেম্বর ২০২২, ০০:৪৪
জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)’র সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়(ইবি)’র গবেষণায় সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে ইসলামী বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের -এর মাঝে গবেষণা সহযোগিতার জন্য সমঝোতা স্মারক চুক্তি (Memorandum of Understanding -MoU) স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এই চুক্তিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভুঁইয়া এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ কর্তৃক স্বাক্ষর করেন। এছাড়াও ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান ও উপ-রেজিস্ট্রার চন্দন কুমার দাস এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান ও পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. পরিমল বালা স্বাক্ষী হিসেবে চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আব্দুস সালাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক উপস্থিত ছিলেন। কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ রইছ উদদীন সহ অন্যান্য ডিন, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দরাও চুক্তির সময় উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায়, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ গবেষণা, প্রকাশনা এবং অন্যান্য কার্যক্রম; আর্থ-সামাজিক বর্জন, বঞ্চনা এবং উপজাতীয় ও অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভূক্তিমূলক বৃদ্ধি সম্পর্কিত বিষয়গুলিতে যৌথভাবে একাডেমিক ও গবেষণা কাজ করা; ল্যাবরেটরি, একাডেমিক ও গবেষণার সুবিধার পাশাপাশি অবকাঠামোগত সহায়তা প্রদান বাস্তবায়নে ভূমিকা রাখবে।

এছাড়া একাডেমিক ও গবেষণা বৃদ্ধির জন্য অপরপক্ষকে পরামর্শদাতার পরামর্শ ও সহায়তা প্রদান; সম্ভাব্য পারস্পরিক একাডেমিক ও গবেষণার আগ্রহের ক্ষেত্রগুলি সনাক্তকরণ; শিক্ষা, গবেষণা এবং সুনির্দিষ্ট ক্ষেত্রগুলোতে শিক্ষক, শিক্ষার্থী এবং প্রশাসকদের পরিদর্শন ও অনানুষ্ঠানিক বিনিময়; একাডেমিক কাজেও এগিয়ে যেতে সাহায্য করবে।

উল্লেখ্য, প্রাথমিক পর্যায়ে এই চুক্তিটি তিন বছরের জন্য বলবৎ থাকবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জবি,চুক্তি,সমঝোতা স্মারক,ইবি,গবেষণা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close