• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
  • ||

যে কারণে এসএসসিতে পরীক্ষার্থী কমেছে সোয়া ২ লাখ

প্রকাশ:  ১২ জুন ২০২২, ২০:২২
নিজস্ব প্রতিবেদক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী। যা আগের বছরের তুলনায় ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন কম। গত বছর এই পাবলিক পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন।

রোববার (১২ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আইনশৃংঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবার দুটি কারণে পরীক্ষার্থী কমেছে উল্লেখ করে তিনি বলেন, গত দুই বছরের মধ্যে একবার সবাই (পরীক্ষা ছাড়াই শতভাগ) পাস করেছে। গত বছর আবশ্যিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে, পাসের হার ৯৪ শতাংশের মতো। অনুত্তীর্ণ পরীক্ষার্থী নেই বললেই চলে। তাই এবার অনিয়মিত পরীক্ষার্থী প্রায় নেই।

অন্যান্য বছর দুই থেকে আড়াই লাখের মতো অনিয়মিত পরীক্ষার্থী থাকে বলেও জানান মন্ত্রী।

নিয়মিত পরীক্ষার্থী কমেনি দাবি করে দীপু মনি বলেন, রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের একটি অংশ পরীক্ষায় অংশ নেয় না। আগের দুই বছরের মধ্যে একবার পরীক্ষাই হয়নি, সবাই পাস। আরেকবার তিন বিষয়ে পরীক্ষা নেওয়ায় রেজিস্ট্রেশন করা প্রায় সব শিক্ষার্থী ফরম পূরণ করেছিল। কিন্তু এবার আগের মতোই পরীক্ষা হবে বলে আগের মতোই রেজিস্ট্রেশন করা সব শিক্ষার্থী ফরম পূরণ করেনি।

তবে এবার শিক্ষাপ্রতিষ্ঠান ও পরীক্ষার কেন্দ্র বেড়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৯ হাজার ৫১১ জন এবং ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন।

তিনি বলেন, আগামী ১৯ জুন এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। এরমধ্যে এসএসসি পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, দাখিলে ২ লাখ ৬৮ হাজার জন এবং এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষা দেবে। এ বছর বিদেশের আটটি কেন্দ্র থেকে ৩৬৭ জন পরীক্ষা দেবে।

সভায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এবং অন্যান্য শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও প্রতিনিধিরা।

পূর্বপশ্চিম- এনই

এসএসসি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close