• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
  • ||

ঢাবিতে শেষবার ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

প্রকাশ:  ১১ জুন ২০২২, ১৮:০৪
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শনিবার (১১ জুন)। এই পরীক্ষার মধ্য দিয়ে সমাপ্তি ঘটল আশির দশক থেকে চলে আসা ‘ঘ ইউনিট’ অধ্যায়ের।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঘ ইউনিট বাদ দিয়ে চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ইউনিটগুলোর নাম হবে- বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।

ঘ ইউনিট বাতিলের কারণ হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেছেন, পরীক্ষার বোঝা ও ভোগান্তি কমানোর জন্য এটি বাতিল করা হয়েছে। ঘ ইউনিট বাতিল করলেও চালু হতে যাওয়া কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে শিক্ষার্থীদের।

আজ পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এদিন সকাল সাতটা থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসতে থাকেন শিক্ষার্থী ও অভিভাকরা। ভর্তি পরীক্ষার আগে থেকেই শিক্ষার্থীদের সঙ্গে অভিভাকদের আসাকে অনুৎসাহিত করে আসছিল ঢাবি কর্তৃপক্ষ। তবে বিগত পরীক্ষাগুলোর মতো শনিবারও ক্যাম্পাসে অভিভাকদের দৃশ্যমান উপস্থিতি দেখা যায়।

এদিকে এদিন সকাল সাড়ে ১১টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, ‘ঘ’ ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া ও প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিম- এনই

ঢাকা বিশ্ববিদ্যালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close