• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
  • ||

ইউজিসির সঙ্গে গবি প্রতিনিধিদের মতবিনিময়

প্রকাশ:  ২৯ মার্চ ২০২২, ১৯:৪৬
গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সঙ্গে সাক্ষাৎ করেছে গণ বিশ্ববিদ্যালয় (গবি) প্রতিনিধি দল।

সম্প্রতি, গবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক প্রফেসর ড. সিরাজুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল এ সাক্ষাৎ করে।

গণ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ আবুল হোসেন, ট্রেজারার প্রফেসর মোঃ সিরাজুল ইসলাম, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক মোঃ করম নেওয়াজ, রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রধান ড. ফুয়াদ হোসেন প্রমূখ।

সাক্ষাৎকালে প্রতিনিধি দল গণ বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা, সুযোগ ও প্রতিষ্ঠার ইতিহাস ইউজিসির কাছে তুলে ধরে বলেন, উচ্চ শিক্ষাকে সকলের দোরগোড়ায় পৌঁছে দিতে বিগত দুই যুগ ধরে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে গণ বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে, ইউজিসির সহযোগিতা পেলে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণায় দেশের নেতৃত্বের ভূমিকায় অবতীর্ণ হবে।

এসময় প্রতিনিধি দলটি গণ বিশ্ববিদ্যালয়ে কয়েকটি নতুন বিভাগ চালুসহ চলমান কয়েকটি বিভাগের মাস্টার্স প্রোগ্রাম চালু এবং আসন বৃদ্ধির অনুরোধ জানালে ইউজিসির পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়। এছাড়া, বর্তমানে বিদ্যমান কিছু সংকট সমাধানেও ইউজিসি সার্বিক সহযোগিতা করবে বলেও আশ্বস্ত করে।

সার্বিক বিষয়ে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, গণ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সাথে যাঁরা জড়িত ছিলেন তাঁরা সত্যিকার অর্থেই দেশের জন্য কিছু করতে চেয়েছিলেন। মুক্তিযুদ্ধ, নারীর ক্ষমতায়ন ও গ্রামের উন্নয়নে গণ বিশ্ববিদ্যালয়ের ভূমিকা প্রশংসনীয়। গণ বিশ্ববিদ্যালয়ে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করে দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখ করে তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

সাক্ষাৎ প্রসঙ্গে ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ আবুল হোসেন বলেন, শুরুতে ইউজিসির সাথে আমাদের চিঠির মাধ্যমে যোগাযোগ হতো। পরবর্তীতে একটা প্রতিনিধি দল নিয়ে তাদের সাথে আমরা বসি। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জটিলতা নিয়ে আলোচনা করি এবং নতুন বিভাগ খোলা, সিট বাড়ানো, কিছু কোর্সে মাস্টার্স খোলার বিষয়ে কথা হয়। তারা আমাদের বিষয়গুলো পজিটিভলি নিয়েছেন। কিছু বিষয়ে তাদের আপত্তি ছিল সেগুলো আমাদের সংশোধন এর সাপেক্ষে তারা মেনে নিবেন বলে সদয় জ্ঞাপন করেছেন।

পূর্বপশ্চিমবিডি/এসজেপি/জেএস

ইউজিসি,গণ বিশ্ববিদ্যালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close