• রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

হাবিপ্রবিতে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ:  ১৮ জানুয়ারি ২০২২, ১৮:২৩
হাবিপ্রবি প্রতিনিধি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) সুগন্ধি চালের জিনোটাইপ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ১১টায় হাবিপ্রবির আইআরটি ভবনের নিচ তলায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার।

এছাড়াও উপস্থিত ছিলেন জেনেটিক্স ও প্লান্ট ব্রিডিং বিভাগের প্রফেসর ও লাইব্রেরীয়ান ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, বাংলাদেশ ভূট্টা ও গম গবেষণা ইনস্টিটিউট, নশিপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (অবসরপ্রাপ্ত) (CSO), পরীক্ষা কমিটির সদস্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জামিলুর রহমান, পিএইচডি ফেলো মো: জাহেদুল ইসলাম সরকার, জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং উপ পরিচালক, বিএডিসি। উক্ত সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন মো: মোজাফফর হোসেন। এ সময় তিনি সুগন্ধি ধানের উপর তার গবেষণা কর্ম সবার সামনে বিস্তারিতভাবে তুলে ধরেন।

হাবিপ্রবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার গবেষণা প্রবন্ধটি সম্পর্কে বলেন, আমাদের প্রাক্তন ছাত্র হিসেবে মোজাফফর হোসেইনের এরকম নতুন কিছু করার প্রচেষ্টাকে স্বাগত জানাই এবং আশা করি সে হাবিপ্রবির জন্য ভালো ফলাফল বয়ে নিয়ে আসবে। এসময় তিনি মোজাফফর হোসেইনকে বেশ কিছু দিকনির্দেশনাও প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, প্রথমেই ধন্যবাদ জানাই মোজাফফর হোসেইনকে এবং আমি আশা করি তার এই গবেষণা কর্ম হাবিপ্রবির জন্য মাইলফলক হিসেবে কাজ করবে। আমি প্রত্যাশা করি ভবিষ্যতে আমাদের বিশ্ববিদ্যালয় থেকে সংঘটিত এই অসাধারণ কার্যক্রমগুলো জাতীয় পর্যায়ে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল করবে। এসময় তিনি জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীদেরকে এরকম ভালো কাজগুলো অব্যাহতভাবে করার জন্য আহ্বান করার পাশাপাশি ধন্যবাদ জ্ঞাপন করেন।

পূর্বপশ্চিমবিডি/জিএস

হাবিপ্রবি,পিএইচডি সেমিনার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close