• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

৮ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে সকল কোচিং সেন্টার

প্রকাশ:  ২৭ অক্টোবর ২০২১, ২১:৪৮
নিজস্ব প্রতিবেদক

আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ৮ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে। আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছরের (২০২২ সালের) এসএসসি ও সমমানের পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরুর তারিখ নির্ধারিত থাকলেও, ওই সময়ে এই পরীক্ষা হচ্ছে না। এবারের এসএসসি পরীক্ষা ২৩ নভেম্বর শেষ হবে। সে ক্ষেত্রে আগামী ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। কারণ তাঁদের ক্লাসের বিষয় রয়েছে।

কবে, কীভাবে ২০২২ সালের এসএসসি পরীক্ষা নেওয়া হবে তা পরে জানানো হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ নেবেন। দেশের ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে আগামী ১৪ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরু হবে। গতবারের থেকে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন শিক্ষার্থী বেড়েছে। বিদেশের ৯টি কেন্দ্রে এবার ৪২৯ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে। এবার এসএসসিতে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন এবং ভকেশনালে ১ লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষায় বসবে।

এবারও পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। কোনো কারণে কাউকে দেরিতে প্রবেশ করতে দেওয়া হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ রেজিস্ট্রারে লিখে রাখতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে প্রশ্নের সেট জানিয়ে দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

করোনা মহামারির মধ্যে এবার গত ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও তা সম্ভব হয়নি।

পূর্বপশ্চিমবিডি/এসএস

শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : শিক্ষক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close