• রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

২০২২ সালের ফেব্রুয়ারিতে এসএসসি হবে না: শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ২৭ অক্টোবর ২০২১, ২০:৪৫
নিজস্ব প্রতিবেদক

২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা নির্ধারিত সময়ে অর্থাৎ ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে না। পরীক্ষার তারিখ পরে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে সচিবালয়ে ২০২১ সালের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

ডা. দীপু মনি বলেন, ‘এবারের এসএসসি পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর। সেক্ষেত্রে আগামী ১ ফেব্রুয়ারি পরের এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। কারণ শিক্ষার্থীদের ক্লাসের বিষয় রয়েছে। কবে ও কীভাবে ২০২২ সালের এসএসসি পরীক্ষা নেওয়া হবে তা পরে জানাতে পারবো।’

প্রতি বছরের ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয়। করোনার কারণে এ বছর তা পিছিয়ে যায়। আগামী ১৪ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। মহামারি পরিস্থিতির কারণে এবার সংক্ষিপ্ত সিলেবাসে কেবল নৈর্বাচনিক তিনটি বিষয়ে পরীক্ষা হবে।

শিক্ষামন্ত্রী জানান, আবশ্যিক বিষয়গুলোর পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। মূল্যায়ন নম্বরের সঙ্গে নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষার নম্বর যোগ করে ফল দেওয়া হবে। পরীক্ষা শেষের দুই মাসের মধ্যে ফল পাবে শিক্ষার্থীরা।

আগামী ১৪ নভেম্বর শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। সারা দেশের তিন হাজার ৬৭৯ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

পূর্বপশ্চিমবিডি/এসএস

এসএসসি,শিক্ষামন্ত্রী,শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : শিক্ষক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close