• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮
  • ||

ম্যানেজিং কমিটির নির্বাচন নিয়ে শিক্ষাবোর্ডের নির্দেশনা

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০২১, ২১:১৯
নিজস্ব প্রতিবেদক

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির মেয়াদ শেষ হওয়ার ৮০ দিন আগেই নির্বাচনের প্রস্তুতি নিতে হবে। আর মেয়াদ শেষ হওয়ার ৩০ দিনের মধ্যেই নির্বাচন সম্পন্ন করতে হবে। ঢাকা শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঞা বুধবার (২২ সেপ্টেম্বর) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান চালু হওয়ায় ২০০৯ মালের প্রবিধানমালা প্রবিধি ৭ ও ৮ মোতাবেক ম্যানেজিং কমিটি গঠনের বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা শিক্ষা বোর্ড। করোনার কারণে দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে পুর্ণাঙ্গ ম্যানেজিং কমিটি গঠন না করার নির্দেশ দেওয়া হয়েছিল। এই পরিস্থিতিতে অ্যাডহক কমিটির মাধ্যমে অথবা কমিটি বিহীন শিক্ষা অফিসার বা উপজেলা নির্বাহী অফিসারে স্বাক্ষরে বেতন ভাতা উত্তোলন করা হচ্ছিল।

শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার, রিটার্নিং কর্মকর্তার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক কোভিড-১৯ মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন কার্যক্রম বন্ধ করা হয়েছিল। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানগুলো চালু হওয়ায় প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ৭ ও ৮ মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করার জন্য অনুরোধ করা হলো।

কমিটি গঠনে মানতে হবে নীতিমালা

১. ম্যানেজিং কমিটি গঠনে প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ১২ থেকে ২৮ পর্যন্ত উল্লিখিত দফা অনুসরণ করতে হবে।

২. নিম্ন-মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি, গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ১২ এর উপ প্রবিধি(১) অনুযায়ী ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণের অন্তত ৮০ দিন আগেই নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। প্রতিষ্ঠান প্রধান সকল শ্রেণির সদস্য পদের জন্য পৃথক পৃথক খসড়া ভোটার তালিকা প্রণয়ন করে কমিটির সভায় উপস্থাপন করে অনুমোদন করিয়ে নিতে হবে। কোনওভাবেই আগের ভোটার তালিকা দিয়ে নির্বাচন করা যাবে না।

৩. ঢাকা শিক্ষা বোর্ডের গত ১২ সেপ্টেম্বরের আদেশ জারির পর থেকে ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচন পরিচালনা করা যাবে। যেসমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে কমিটির মেয়াদ ১২ সেপ্টেম্বরের মধ্যে ৮০ (আশি) দিন বা তদূর্ধ্ব সময় কমিটির মেয়াদ রয়েছে ওইসমস্ত প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করতে পারবে।

৪. প্রবিধানমালার প্রবিধি ৭(১) মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে তবে ২০২১ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার উদ্দেশ্যে যেসমস্ত শিক্ষার্থী ফরম পূরণ করেছে ওই সমস্ত শিক্ষার্থীর অভিভাবকরা কোনোভাবেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত কিংবা নির্বাচনে প্রার্থী হতে পারবে না।

৫. প্রবিধানমালার প্রবিধি-১৪ অনুযায়ী কমিটির মেয়াদ উত্তীর্ণের অন্তত ৩০ (ত্রিশ) দিন আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। ওই নির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্যে নির্বাচনের তফসিল ঘোষণার আগে এক জন প্রিজাইডিং অফিসার নিয়োগের জন্য প্রতিষ্ঠান প্রধান জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিতভাবে আবেদন করতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএস

ম্যানেজিং কমিটি,শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : শিক্ষক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close