• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮
  • ||

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৮
জাবি প্রতিনিধি

সেপ্টেম্বর মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় সচলসহ তিনদফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের সামনে থেকে মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক পদক্ষিণ করে নতুন রেজিস্ট্রার ভবনের নিচে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশ পরবর্তী উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দেয় শিক্ষার্থীরা।

স্মারকলিপিতে ক্যাম্পাস খুলে দেয়াসহ তিন দফা দাবি জানানো হয়। দাবিগুরো হলো- ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল স্বাভাবিক কার্যক্রম সচল করতে হবে, ২২ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় সচল করার তারিখ ঘোষণা করতে হবে ও বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিন বুথ স্থাপন করে শিক্ষক-শিক্ষার্থীদের ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত জটিলতা দূর করতে হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক নুরুল আলম শিক্ষার্থীদের জানান, ক্যাম্পাস কিভাবে খোলা যায় এ বিষয়ে বিকেলে প্রশাসনিক সভা অনুষ্ঠিত হবে। সেখানে এ ব্যাপারে আলোচনা করা হবে।

ইতিহাস বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী নুসরাত ফারিন বলেন, শুধুমাত্র হলে স্বাস্থ্যবিধি মানার ব্যবস্থা করাই সমাধান নয়, এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ, রাস্তাঘাট সংস্কার করাটাও জরুরি। প্রশাসনের বিশ্ববিদ্যালয় খোলার মানসিকতার অভাবের জন্যই বিশ্ববিদ্যালয় এখনো খোলা সম্ভব হয়নি।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী রকিবুল রনি বলেন, ক্যাম্পাস খোলার ব্যাপারে প্রশাসনের সদিচ্ছা জরুরি। এখনো পর্যন্ত দৃশ্যমান কোন কার্যক্রম নিচ্ছে না প্রশাসন। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা হলে থাকছে, স্বশরীরে পরীক্ষা দিচ্ছে আর আমরা অনলাইনে পরীক্ষা দেয়ার জন্য ক্যাম্পাসের আশেপাশে মানবেতর জীবনযাপন করছি। ২২ সেপ্টেম্বরের মধ্যে ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত না জানালে শিক্ষার্থীরা কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।

একই বিভাগের নুরুজ্জামান শুভ বলেন, সরকার ২৭ সেপ্টেম্বর পর বিশ্ববিদ্যালয় খোলার অনুমতি দিয়েছে। এখন তো আর কোন বাঁধা নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ মাসের মধ্যেই ক্যাম্পাস ও হল খুলে দিতে হবে। সারাদেশে যদি গণটিকা দেয়া যায় তাহলে শিক্ষার্থীদেরও গণটিকার আওতায় নিয়ে আসতে হবে। এ প্রক্রিয়ায় এক থেকে দুইদিনের মধ্যেই শিক্ষার্থীদের টিকা দেয়া সম্পন্ন করা সম্ভব।

পূর্বপশ্চিমবিডি/আর

বিশ্ববিদ্যালয় খোলার দাবি,জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close