• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮
  • ||

প্রথম দিন শিক্ষার্থী উপস্থিত ছিলেন ৮০ শতাংশের বেশি

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০২১, ২২:৩৩
নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ ১৭ মাস শিক্ষা পর রোববার শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলেছে। প্রথম দিন ৮০ শতাংশের বেশি শিক্ষার্থী ক্লাসে উপস্থিত ছিলেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখা জানিয়েছে।

দেশের অনুমোদিত সরকারি-বেসরকারি ১৯ হাজার শিক্ষা প্রতিষ্ঠান মনিটরিংয়ে কাজ করছে পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখা। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাঠানো তথ্য তারা একত্রিত করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর কাজ করছে।

সম্পর্কিত খবর

    পরিবীক্ষণ ও মূল্যায়ন শাখার পরিচালক অধ্যাপক আমির হোসেন রোববার বলেন, ‘সারাদেশে ১৯ হাজার অনুমোদিত স্কুল-কলেজ প্রতিদিনের তথ্য প্রতিদিন পাঠাচ্ছে। বিকাল ৩টার মধ্যে ছক আকারে এসব তথ্য মেইলে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেই মোতাবেক রোববার বিকেল ৫টা পর্যন্ত ১৪ হাজার ৪৮৮টি বিদ্যালয় থেকে প্রথম দিনের সার্বিক তথ্য পাঠানো হয়েছে। প্রথম দিন সারাদেশের স্কুলগুলোতে ৮০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত ছিল।’

    তিনি বলেন, ‘সরকারি স্কুল এবং বেসরকারি শীর্ষ মানের স্কুলগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি অনেক বেশি। আমাদের প্রত্যাশার চেয়ে বেশি শিক্ষার্থী প্রথম দিন ক্লাসে উপস্থিত হয়েছে। যারা আসেনি তারা মোট তিন দিন অনুপস্থিত থাকলে তাদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করতে শিক্ষকদের নির্দেশ দেয়া হয়েছে। তবে বেসরকারি ছোট শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি কিছুটা কম রয়েছে।’

    এছাড়া অনেক গ্রামের বাড়িতে, অসুস্থ, ব্যক্তিগত সমস্যাসহ নানা কারণে অনুপস্থিত ছিল। ধীরে ধীরে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়বে বলে জানান অধ্যাপক আমির।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close