• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
  • ||

ডিপিএড প্রশিক্ষণার্থীদের শিক্ষকমান যাচাইয়ের নির্দেশ

প্রকাশ:  ০৮ জুলাই ২০২১, ২২:৪৪
নিজস্ব প্রতিবেদক

২০২০-২০২১ শিক্ষাবর্ষে (সেশনে) প্রশিক্ষণ নেওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মান যাচাইয়ে অনলাইনে বিশেষ সেশন পরিচালনার নির্দেশ দিয়েছে ডিপ্লোমা ইন প্রাথমিক এডুকেশন (ডিপিএড) বোর্ড। সেশন পরিচালনার জন্য আগামী ১৪ জুলাই ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ডিপিএড প্রশিক্ষার্থীদের ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (৭ জুলাই) প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট- পিটিআই’র সুপারিনটেনডেন্টদের শিক্ষক মান যাচাইয়ে অনলাইনে বিশেষ সেশন পরিচালনায় এই নির্দেশ দেওয়া হয়।

বোর্ডের জারি করা অফিস আদেশে বলা হয়, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ডিপিএড শিক্ষার্থীদের বিষয় বোর্ড ও মৌখিক বোর্ডের মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন হয়েছে। বোর্ডে সংযুক্ত প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ) এবং নেপ (জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমি) কর্মকর্তাদের পর্যবেক্ষণ অনুযায়ী, প্রশিক্ষণার্থীদের শিক্ষকমান সম্পর্কে ধারণা সুস্পষ্ট নয়। শিক্ষকমান প্রাথমিক শিক্ষার শিখন-শেখানো কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত। তাই এ সম্পর্কে শিক্ষকদের সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।

আদেশে আরো বলা হয়, বিষয়টির গুরুত্ব অনুধাবন করে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ) সদস্য শেষ হওয়া শিক্ষাবর্ষের প্রশিক্ষণ কোর্সের শিক্ষার্থীদের জন্য শিক্ষকমানের বিষয়ে বিশেষ সেশন পরিচালনার নির্দেশ দিয়েছেন।

এই পরিস্থিতিতে আগামী ১৪ জুলাই এক শিফট এবং ডাবল শিফট পিটিআইগুলোকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ডিপিএড শিক্ষার্থীদের আগে পাঠানো ক্লাস রুটিন অনুযায়ী, প্রতি শিফটে তিনটি করে সেশন পরিচালনার জন্য নির্দেশ দেয় ডিপিএড বোর্ড।

শিক্ষকমান যাচাইয়ে সেশন সংক্রান্ত একটি রুটিন তৈরি করে (অনলাইন লিংকসহ) ডিপিএড বোর্ডে এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের প্রশিক্ষণ বিভাগে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে করে সংশ্লিষ্ট কর্মকর্তারা সেশনগুলোতে সংযুক্ত হয়ে পর্যবেক্ষণ করতে পারেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : শিক্ষক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close