• রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭
  • ||

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ২৯ মার্চ পর্যন্ত বাড়িয়ে আদেশ জারি

প্রকাশ:  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ২০:৪৯
নিজস্ব প্রতিবেদক

আগামী ৩০ মার্চ খুলছে দেশের প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠান। তার আগে সর্বশেষ ছুটি ২৯ মার্চ পর্যন্ত বাড়িয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার (২৮ ফেব্রুয়ারি) এ ছুটি বাড়ানোর আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এতে বলা হয়, আগামী ২৯ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ সময় শিক্ষার্থীদের ঘরে থাকা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে সরকার। একইভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও এই নির্দেশনা দিয়েছে।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান দফায় দফায় বন্ধ ঘোষণা করা হয়। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানোর পর ২৭ ফেব্রুয়ারি রাতে সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ৩০ মার্চ খুলবে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রাক প্রাথমিকের ছুটি অব্যাহত থাকবে। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের প্রতিষ্ঠান ৩০ মার্চ থেকে খোলা হবে। তিনি বলেন, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী মার্চ মাসের ৩০ তারিখ খোলার পর প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণির ক্লাস প্রতিদিন হবে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের দশম এবং দ্বাদশ শ্রেণিরও প্রতিদিন ক্লাস হবে।

তিনি আরও বলেন, বাকি শ্রেণিগুলোর ক্লাস প্রথম দিকে সপ্তাহে একদিন-দুইদিন করে নেওয়া হবে। পরে ধীরে ধীরে এটির দিন বাড়ানো হবে। এভাবে পর্যায়ক্রমে আমরা শিক্ষাব্যবস্থাকে স্বাভাবিকের দিকে নিয়ে যাব।

গত শনিবার (২৭ ফেব্রুয়ারি) আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত হয় প্রাক-প্রাথমিক ছাড়া প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০ মার্চ খুলে দেওয়া হবে।

গত ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রেস ব্রিফিংয়ে জানান, আগামী ১৭ মে বিশ্ববিদ্যালয়গুলোর হল খুলে দেওয়া হবে। আর ২৪ মে থেকে সরাসরি শ্রেণি পাঠদান শুরু হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএস

শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : শিক্ষক

cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close