• বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮
  • ||

যেভাবে ক্লাস হবে স্কুল-কলেজে

প্রকাশ:  ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০১:৫৩
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে এক বছর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ৩০ মার্চ (মঙ্গলবার) খুলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর এ ঘোষণা দেন তিনি।

এর আগে স্কুল-কলেজ খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে ৬ মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সন্ধ্যা সাড়ে ৬টায় এই বৈঠক শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, প্রাক প্রাথমিকের ছুটি অব্যাহত থাকবে। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের প্রতিষ্ঠান ৩০ মার্চ থেকে খোলা হবে।

যেভাবে ক্লাস হবে:

পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস সপ্তাহে ছয় দিন হবে। অন্য শ্রেণির ক্লাস প্রথমে সপ্তাহে এক দিন হবে। পরে দুই দিন হবে। পর্যায়ক্রমে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম শুরু হবে। তবে, প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু হচ্ছে না।

রমজানেও ক্লাস:

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, রমজান মাসেও ক্লাস হবে। শুধু ঈদের সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলি, ৬০ কর্মদিবস ক্লাস হওয়ার পর এসএসসি পরীক্ষা হবে।’

করোনা মহামারির কারণে প্রায় এক বছর ধরে বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান। মহামারির প্রকোপ কমায় কবে থেকে স্কুল-কলেজ খোলা যাবে, তা পর্যালোচনার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধানের নির্দেশ অনুযায়ী আজ আন্তঃমন্ত্রণালয় সভা হয়।

এদিকে, স্বাস্থ্যবিধি মেনে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিশ্ববিদ্যালয়গুলো ২৪ মে খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

স্কুল-কলেজ খোলা যাবে না কি না, তা পর্যালোচনা করতে গত ২২ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

ইতোমধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্যও ৯ মাসে শেষ করার মতো সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

পিপি/জেআর

শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close