• বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭
  • ||

ভিকারুননিসার সেই শিক্ষিকার বিরুদ্ধে নেয়া হচ্ছে ব্যবস্থা

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০২১, ২১:০২ | আপডেট : ১২ জানুয়ারি ২০২১, ২১:০৬
নিজস্ব প্রতিবেদক

ভিকারুননিসা স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক ফাতেমা জোহরা হকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছে ঢাকা শিক্ষা বোর্ড। মঙ্গলবার (১২ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এক অফিস আদেশে এ তথ্য জানিয়েছে।

আদেশে স্বাক্ষর করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ।

আদেশে বলা হয়, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োগ পরীক্ষায় সহকারী শিক্ষক ফাতেমা জোহরা হকের অবৈধভাবে খাতা মূল্যায়নের বিষয়ে গঠিত তদন্ত কমিটি অভিযুক্তের নিজ উক্তিতে খাতায় ভুল উত্তর কেটে শুদ্ধ উত্তর করে নম্বর বাড়ানোর অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনি নৈতিকভাবে পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। বিধি অনুযায়ী তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে বোর্ডকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

এছাড়াও একই দিনে ফাতেমা জোহরা হকের বিরুদ্ধে আরও একটি অফিস আদেশ প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। আদেশে বলা হয়, তার বিরুদ্ধে খাতা মূল্যায়নের সময় সংগঠিত অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে গভর্নিংবডিতে শিক্ষক প্রতিনিধি পদ বাতিলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

এর আগে গত বছরের ১০ নভেম্বর ভিকারুননিসা নুন স্কুল অ‌্যান্ড কলেজে অনিয়ম-দুর্নীতি করে প্রশাসনিক কর্মকর্তা নিয়োগ ও ভর্তি বাণিজ্য করা হচ্ছে বলে অভিযোগ করে অভিভাবক ফোরাম। ওইদিন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবকে এ সংক্রান্ত চিঠি দেয় ফোরাম।

চিঠিতে উল্লেখ করা হয়, বিগত দিনে প্রতিষ্ঠানটিতে অধ্যক্ষ ও শাখাপ্রধান নিয়োগের ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতি হয়েছে এবং শিক্ষা মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে তদন্ত বেরিয়ে এসেছে। কর্মরত শাখা প্রধানরা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান বরাবর অভিযোগপত্র জমা দেন।

অভিভাকরা বলেন, উচ্চমাধ্যমিক প্রশাসনিক কর্মকর্তা ও হিসাবরক্ষক কর্মকর্তার কোনো পোস্ট নেই। তবুও ভিকারুননিসা নুন স্কুল অ‌্যান্ড কলেজ কর্তৃপক্ষ প্রশাসনিক কর্মকর্তা ও হিসাবরক্ষণ কর্মকর্তা পদে নিয়োগ পরীক্ষার খাতায় গোপনে নম্বর বাড়িয়ে বিতর্ক সৃষ্টি করেছে। অভিযুক্ত শিক্ষক ফাতেমা জোহরা হক খাতায় টেম্পারিং করে নম্বর বাড়িয়ে দেয়। তাছাড়া শাখাপ্রধান নিয়োগে সরকারি নিয়ম বিধিমালায় ১২ বছর ভিকারুননিসা কর্তৃপক্ষ নিয়ম ভেঙে ফাতেমা জোহরা হক, শাহরিমা এবং শাহিনা চৌধুরীকে বিশেষ সুবিধা দিয়ে ২০ বছরের অভিজ্ঞতা ঘোষণা করে। যাতে অন্য কেউ আবেদন না করতে পারে।


পূর্বপশ্চিমবিডি/জিএস

ভিকারুননিসা,শিক্ষিকা,আইনানুগ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close