• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭
  • ||

পিরোজপুরে হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২১, ১৮:৪৫
নিজস্ব প্রতিবেদক

পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে নতুন একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে আইনের খসড়া অনুমোদন দিয়েছে সরকার।

সোমবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন, ২০২১’এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে বলেন, অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আদলেই নতুন এই আইন করা হচ্ছে। আইনের খসড়াটি মন্ত্রিসভার নীতিগত অনুমোদন পাওয়ায় এখন যাচাই-বাছাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এটি চূড়ান্ত অনুমোদনের জন্য আবারও মন্ত্রিসভায় তোলা হবে।

এদিকে সোমবারের বৈঠকে ‘কাস্টমস আইন, ২০২১’এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব জানান, এর আগে ‘কাস্টমস আইন, ২০২০’নামে একটি খসড়া জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছিলো। কিন্তু সংসদীয় স্থায়ী কমিটি কিছু পর্যবেক্ষণ দেয়। বিষয়টি ফেরত আসায় সংশোধন করে নতুন করে উত্থাপন করা হয়েছে। এখানে কাস্টমস মূল্য, এসএসবেল ভ্যালু এবং ইলেকট্রনিক ডেটা, মুদ্রা ও দলিলপত্রের কথা সংযোজন করা হয়েছে, যা আগের আইনে ছিলো না। বিস্তারিত আলোচনা শেষে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। ভেটিংয়ের আগে আইন মন্ত্রণালয়কে মন্ত্রিসভার সঙ্গে আলাপ-আলোচনা করতে বলা হয়েছে।

এছাড়া বঙ্গোপসাগরে একান্ত অর্থনৈতিক এলাকায় ট্রলারের সংখ্যা বাড়ানো নিয়ে মন্ত্রিসভার আগের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে বলেও জানান তিনি।


পূর্বপশ্চিমবিডি/জিএস

পিরোজপুর,বিজ্ঞান,প্রযুক্তি,বিশ্ববিদ্যালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close