• শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭
  • ||

এইচএসসির ফল নির্ধারণ পদ্ধতি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

প্রকাশ:  ২৫ নভেম্বর ২০২০, ১৪:০৪
নিজস্ব প্রতিবেদক
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

করোনাভাইরাসের মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষা না নিয়ে বিকল্প পদ্ধতিতে ফল দেয়ার বিষয়ে বিশেষজ্ঞরা সিদ্ধান্ত দিয়েছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, এসএসসি ও জেএসসির রেজাল্ট নিয়েই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে এসএসসির ফল ৭৫ শতাংশ এবং জেএসসি ২৫ শতাংশ গুরুত্ব পেতে পারে।

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে মাধ্যমিক পর্যায়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে কথা বলতে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ শিক্ষামন্ত্রী বলেন।

এ সময় মাধ্যমিকে ভর্তির বিষয়ে ডা. দীপু মনি বলেন, ৭ ডিসেম্বরের মধ্যে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে। ইতোমধ্যে ভর্তির সময় চলে এসেছে। তবে চলতি বছর আগের নিয়মে ভর্তি সম্ভব নয়। এ বিষয়ে আমরা বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিশেষজ্ঞ, বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে কথা বলে তিনটি বিকল্প থেকে একটি বেছে নেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা স্কুলে ভর্তির জন্য তিন বিকল্প নিয়ে কাজ করছি। এর মধ্যে প্রথমটি সরাসরি স্কুলে এনে ভর্তি করা। তবে এ ঝুঁকি নিতে চাচ্ছি না। এমসিকিউ পদ্ধতির কথাও চিন্তা করেছি। দ্বিতীয় বিকল্প অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া, এটি করা গেলে নিরাপদ হবে। তবে সবার ডিভাইস নেই। আবার সংযোগের সমস্যা আছে।

শিক্ষামন্ত্রী বলেন, তৃতীয় বিকল্প হলো লটারির মাধ্যমে ভর্তি। এবার লটারির মাধ্যমেই ভর্তি করা হবে। ভাগ্যের ওপর নির্ভর করতে হবে। যোগ্যতাভিত্তিক হবে না। এতে বড় ইতিবাচক পরিবর্তনের সুযোগ তৈরি হবে। নীতিমালায় ঢাকায় ক্যাচমেন্ট এরিয়া ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হবে।

পেছাতে পারে ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি লটারিতে: শিক্ষামন্ত্রী


পূর্বপশ্চিমবিডি/এসএম

করোনাভাইরাস,শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : করোনাভাইরাস

cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close