• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

চাকরির আবেদনে নিজ বিশ্ববিদ্যালয় খুুুঁজে পাচ্ছেন না বেরোবি শিক্ষার্থীরা

প্রকাশ:  ২২ নভেম্বর ২০২০, ১৫:৫৪
বেরোবি প্রতিনিধি

চাকরির আবেদন করতে গিয়ে নিজ বিশ্ববিদ্যালয়ের নাম খুুুঁজে পাচ্ছেন না বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীরা। ‘আদার্স অপশন’ কিংবা ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ দাগিয়েই আবেদন করতে হচ্ছে শিক্ষার্থীদের।

এ বিষয়ে বারবার বলার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো কার্যকরী পদক্ষেপ নেই বলে অভিযোগ বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে চাকরির আবেদন করতে যাওয়া শিক্ষার্থীদের।

বিভিন্ন সরকারি, বেসরকারি কর্মক্ষেত্রে চাকরির প্রথম স্তরে অনলাইন আবেদন ফরমেই নাম নেই প্রতিষ্ঠানটির। সরকারি, বেসরকারি চাকরির আবেদন ফরম পূরণে আজো অবহেলিত রয়ে গেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আট বছর পেরিয়ে গেলেও বিভিন্ন প্রতিষ্ঠানের চাকরির আবেদন ফরমে অন্তর্ভুক্ত করা হয়নি বিশ্ববিদ্যালয়ের পরিবর্তিত নাম।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য জায়গায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। এমনকি বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) এর বাংলাদেশ সিভিল সার্ভিসেও (বিসিএস) অবহেলিত রয়ে গেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেগম রোকেয়ার নামে ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর’ নামকরণ করা হলেও আজো বিপিএসসি সেটি অন্তর্ভুক্তি করেনি।

বিসিএসের আবেদন ফরম পূরণে শিক্ষা প্রতিষ্ঠানের নামের জায়গায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘আদার্স’ অপশন দিয়ে বিশ্ববিদ্যালয়ের নাম লিখে দিতে হয়। নাম পরিবর্তনের ১১ বছর হতে চললেও রয়ে গেছে পূর্বের ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ নামটি।

চলমান রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এবং প্রাথমিক বিদ্যালয়ের আবেদন ফরম পূরণে বিশ্ববিদ্যালয়ের নাম খুঁজে না পাওয়ায় অনেক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে গেছে এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর নামকরণেরও দীর্ঘদিন পেরিয়ে গেছে। তবুও বিসিএসসহ অন্যান্য চাকরির পরীক্ষার আবেদনপত্রে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম অন্তর্ভুক্ত হলো না।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এম এ সোহাগ অভিযোগ করে বলেন, ‘আমি বিভিন্ন চাকরিতে আবেদন ফরম পূরণ করেছি। কিন্তু প্রাইমারিতে যে নাম আছে তার আবার পুরোটা নেই। উচ্চ মাধ্যমিক ও কৃষি ব্যাংকে তো ‘রংপুর বিশ্ববিদ্যালয় দেওয়া।’

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র তাবিউর রহমান প্রধান বলেন, ‘এটা আমাদের জন্য সত্যিই দুঃখজনক। তবে এ বিষয়ে প্রত্যেক জায়গায় জানানো হয়েছে। অনেক জায়গায় সংশোধন হয়েছে, অনেক যায়গায় সংশোধন হয়নি। যেহেতু বিশ্ববিদ্যালয় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, তাই আবেদনের এই জায়গাগুলোতে তেমন কোনো কিছুই করার থাকে না। এরপরেও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি যাতে আবেদনে বিশ্ববিদ্যালয়ের নাম পাওয়া যায়।’

এ বিষয়ে ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. নুর আলম সিদ্দিক বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফরমালি ইকতেদা নিয়েছে। এজন্য সব জায়গায় জানানো আছে। আদার্সে দেওয়ার কথা না, ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর’ নামেই দেওয়া থাকার কথা। এখন যদি নাম না পাওয়া যায় তাহলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।’ তবে এটি সংশ্লিষ্ট দপ্তরের ভুল বলেও উল্লেখ করেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

বেরোবি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close