• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭
  • ||

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে না শনিবার

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০২০, ২১:১৩
নিজস্ব প্রতিবেদক

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে শনিবার (১৭ অক্টোবর) নীতিগত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হলেও ইউজিসি ও একাধিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা জানান, এদিন এ সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আমাদের ভর্তি পরীক্ষার নিজস্ব স্বতন্ত্রতা রয়েছে। আমরা অবশ্যই সেটি বজায় রাখবো। তবে ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসির যে নম্বর যুক্ত থাকে সে বিষয়েই বৈঠকে আলোচনা করা হবে।

ভর্তি পরীক্ষার সকল সিদ্ধান্ত নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক থেকে দেড় মাস সময় লাগতে পারে বলেও নিশ্চিত করেন তিনি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. শহীদুল্লাহ বলেন, সমগ্র জাতি বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তি পরীক্ষার বিষয়ে একটি সুনির্দিষ্ট দিকনির্দেশনা চাচ্ছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দরকার।

তিনি বলেন, শনিবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা আলোচনায় বসবেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হয়তো দেরি হবে।

কারণ হিসেবে তিনি বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত ও তাদের নিজস্ব একাডেমিক কাউন্সিল আছে।

এর আগে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস পরিচালনা নিয়ে উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক মতবিনিময় সভায় জানানো হয়, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা বিষয়ে শনিবার বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

ওই মতবিনিময় সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে এখনই বিশ্ববিদ্যালয় খোলা মোটেও সমীচীন হবে না। বিশ্ববিদ্যালয়ের হল খোলাও আত্মঘাতী সিদ্ধান্ত হবে।

এ ছাড়াও বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় খোলার পর করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার উদাহরণ তারা সভায় তুলে ধরেন উপাচার্যরা।

পূর্বপশ্চিমবিডি/জেডআই

বিশ্ববিদ্যালয়ে ভর্তি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close