• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

স্মার্টফোন কেনার সামর্থ্য নেই ৪২ হাজার শিক্ষার্থীর

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২০, ১২:১৭
নিজস্ব প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)

উপযুক্ত ডিভাইস না থাকায় অনলাইন ক্লাসে যুক্ত হতে পারছে না এমন শিক্ষার্থীদের তালিকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কাছে পাঠিয়েছে ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়। ওই তালিকা অনুযায়ী, স্মার্টফোন কেনার সামর্থ্য নেই এমন শিক্ষার্থীর সংখ্যা ৪২ হাজার। যা মোট শিক্ষার্থীর ১৪ শতাংশ।

ইউজিসি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাঠানো তালিকা যাচাই-বাছাই করা হচ্ছে। এই প্রক্রিয়া শেষে চূড়ান্ত একটি তালিকা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে ইউজিসি। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলে অর্থ মন্ত্রণালয় থেকে আর্থিক অনুমোদন লাগবে। এরপর সেই টাকা হাতে পাবে ইউজিসি। তখন তালিকা অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো অর্থ দেবে ইউজিসি।

এদিকে ডিভাইস সংকটসহ বেশ কয়েকটি কারণে সরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস গতি পাচ্ছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, আর্থিক সংকট, দুর্বল নেটওয়ার্ক, নির্দিষ্ট ক্লাস রুটিন, সঠিক পরিকল্পনার অভাব ও শিক্ষকদের নতুন এই বিষয়টির সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারার কারণে একটি ভালো উদ্যোগ নিয়েও সেটি আলোর মুখ দেখছেনা।

ইউজিসির সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ক্লাস সংক্রান্ত বিষয় দেখভালো করেন কমিশনের সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম।

অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, আমরা এখন পর্যন্ত ৩৯টি বিশ্ববিদ্যালয় থেকে তালিকা পেয়েছি। সেগুলো এখন যাচাই-বাছাই করা হচ্ছে। তালিকা চূড়ান্ত করে সেটি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

স্মার্টফোন,অনলাইন ক্লাস,বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close