• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭
  • ||

নভেম্বর অথবা ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা হতে পারে

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২০, ২০:৫২
নিজস্ব প্রতিবেদক

নভেম্বরের শেষ অথবা ডিসেম্বর প্রথম সপ্তাহ নাগাদ এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। তবে পরিস্থিতি বিবেচনায় সময় পেছাতে পারে বলেও তারা মনে করেন সংশ্লিষ্টরা।

আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, ২৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সারাদেশের বোর্ড চেয়ারম্যানরা এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসবেন। বৈঠক থেকে পরীক্ষার প্রক্রিয়া নিয়ে সিদ্ধান্ত আসতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে বৈঠকে এইচএসসি ও সমমানের পরীক্ষা ছাড়াও জেএসসি-জেডিসি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হওয়ায় কীভাবে অষ্টমের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়েও একটি ইউনিক সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন অর রশীদ বলেন, নভেম্বরের শেষ অথবা ডিসেম্বর প্রথম সপ্তাহ নাগাদ এই পরীক্ষা হতে পারে। তবে, বিষয়টি নির্ভর করছে সরকারের চূড়ান্ত সিদ্ধান্তের ওপর।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, পরীক্ষা নেয়ার সার্বিক প্রস্তুতি আছে। পরিস্থিতি স্বাভাবিক না হলে এখন কিছু নিশ্চিত করে বলা যাচ্ছে না। এর সঙ্গে অনেক কিছু জড়িত। তাই ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে। তবে, প্রতিষ্ঠান খোলার সঙ্গে সঙ্গেই পরীক্ষা নেয়া হবে না। শিক্ষার্থীদের প্রস্তুতি নেয়ার জন‌্য কমপক্ষে ১৫ দিন সময় দেয়া হবে।

এদিকে শিক্ষাবোর্ডগুলো বলছে, এইচএসসি পরীক্ষা নেয়া না গেলে অন্যান্য পাবলিক পরীক্ষাও আনুপাতিক হারে পেছাতে হবে। কারণ এই পরীক্ষার সঙ্গে বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ও জড়িত। আর যত বেশি পরীক্ষা পেছাবে, তত বেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তিও বিলম্বিত হবে। বাড়বে সেশনজটও। তাই শিক্ষাপ্রতিষ্ঠান না খুললেও এই বছরের মধ্যে এইচএসসি পরীক্ষা শেষ করতে হবে।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনার সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনা মহামারির কারণে তা স্থগিত হয়ে যায়। বাতিল করা হয়েছে পিইসি, জেএসসি পরীক্ষা।

পূর্বপশ্চিমবিডি/জেডআই

এইচএসসি পরীক্ষা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close