• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭
  • ||
শিরোনাম

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক যুব দিবস পালিত 

প্রকাশ:  ১৩ আগস্ট ২০২০, ১৬:৪২ | আপডেট : ১৩ আগস্ট ২০২০, ১৬:৪৫
জাককানইবি প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘উইম্যান পিস ক্যাফ’র উদ্যোগে আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়েছে।

বুধবার (১২ আগস্ট) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ‘ইয়্যুৎ ইনগ্যাজমেন্ট অন গ্লোবাল অ্যাকশন’ শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের নারী উদ্যোক্তা, ক্ষমতায়ন, শান্তি ও সমতা প্রতিষ্ঠায় কাজ করা এই প্ল্যাটফর্মটি প্রথমবারের মতো আন্তর্জাতিক যুব দিবস উদযাপন করেন।

উক্ত ওয়েবনিয়ার আলোচনার বিষয় ছিল ‘ইয়্যুৎ ইনগ্যাজমেন্ট অন গ্লোবাল অ্যাকশন’। অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন উইম্যান পিস ক্যাফের সাধারণ সম্পাদক মেশকাতুল জিনান নিলুফা। ওয়েবিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উইম্যান পিস ক্যাফের সভাপতি মাহমুদা সুলতানা স্বর্ণা।

উক্ত সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- উইম্যান পিস ক্যাফের চিফ মেন্টর, লোকপ্রশাসন বিভাগ সহকারী অধ্যাপক মোঃ অলি উল্লাহ, উইম্যান পিস ক্যাফের মেন্টর ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মোস্তফা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক সাদিক হাসান শুভ এবং নৃ-বিজ্ঞান বিভাগের প্রভাষক জান্নাতুল নাঈম।

আরো যুক্ত ছিলেন- সেন্টার ফর পিস এন্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রজেক্ট টিমের ব্যক্তিবর্গ নিলুফা সুলতানা শ্বেতা, রওনক জাহান মৌশি প্রমুখ।

উইমেন পিস ক্যাফের মেনটর সাকার মোস্তফা উইমেন পিস ক্যাফের এমন সময়োপযোগী আয়োজনকে স্বাগত জানান। তিনি বর্তমান বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের যুব সমাজের বর্ণনা করেন। সেইসাথে উদাহরণস্বরূপ বিশ্বায়ন, আধুনিকায়ন এবং যুগের সাথে তাল মিলিয়ে চলার প্রতিযোগিতা সম্পর্কে মত বিনিময় করেন।

একইসাথে তরুণদেরকে সারা পৃথিবী জুড়ে কাজ করার আহ্বান সাকার মোস্তফা।

পিস ক্যাফের চীফ মেনটর অলি উল্লাহ বলেন, আজকের যুবসমাজ আগামী সুন্দর পৃথিবীর জন্য অনেক কিছু করতে পারে। এক্ষেত্রে তিনি পেশাগত কাজ এবং স্বেচ্ছাসেবী কাজ এ দুইটি বিষয়ের উপর গুরুত্ব দেন।

জাতি গঠনে তরুণদের কি ভূমিকা হতে পারে সে সম্পর্কেও মতামত তুলে ধরেন সাকার মোস্তফা। তিনি করোনাভাইরাসের মহামারী সময়ে বেকারত্ব দূর করতে যেকোনও ধরনের উদ্যোগী কাজ করার আহ্বান জানান।

উইমেন পিস ক্যাফের মেন্টর জান্নাতুল নাঈম বলেন, একজন উচ্চশিক্ষায় শিক্ষিত ব্যক্তি নিজের সম্মানের জায়গাটা দেশ-বিদেশে বৃদ্ধি করতে পারে। আজকের তরুণ সমাজ বিভিন্ন সুবিধা গ্রহণও নিজস্ব ইচ্ছা শক্তির কারণে আন্তর্জাতিকভাবে যোগাযোগ বৃদ্ধি করতে পারে।

তিনি তার নিজস্ব জীবনমানের সাথে তুলনা করে তরুণদের ভাবনা ও চিন্তা শক্তিকে প্রসারিত করে কাজে প্রয়োগের আশা ব্যক্ত করেন।

পিস ক্যাফের আরেকজন মেনটর জনাব সাদিক হাসান শুভ বলেন, তরুণদের শিক্ষার উদ্দেশ্য চাকরি, নিরাপত্তা বা সিকিউর জীবনযাপন নয় এখানে স্ব-উদ্যোগী হওয়াটাও গুরুত্বপূর্ণ। আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্বে বক্তা ও শ্রোতাগণ স্বতস্ফূর্ত অংশগ্রহণ করেন।

পরিশেষে উইম্যান পিস ক্যাফের সভাপতি এবং সেক্রেটারি সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে তরুণদের ভূমিকায় নির্মিত একটি সুন্দর বর্তমান ও আগামী গঠনের প্রত্যাশায় আয়োজনটির সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য, উইম্যান পিস ক্যাফে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারী ক্ষমতায়ন, নারীর উদ্ভাবনী চিন্তার প্রয়োগ এবং বাস্তবায়ন, বিভিন্ন কমিউনিটি নারীদের নিয়ে কাজ করছে ও উদ্যোক্তা তৈরিতে সৃজনশীল প্লাটফর্ম হিসেবে কাজ করছে।

ইউএন উইমেনের এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটি প্রজেক্টের আওতায় সেন্টার ফর পিস এন্ড জাস্টিস (সিপিজে) ব্রাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দেশে দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি, বেরোবি) উইম্যান পিস ক্যাফে কাজ করে যাচ্ছে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

যুব দিবস,আন্তর্জাতিক,নজরুল বিশ্ববিদ্যালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close