• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭
  • ||

এশিয়ার সেরা ৫শ' বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের মাত্র একটি

প্রকাশ:  ০৬ জুন ২০২০, ০১:৩৮
নিজস্ব প্রতিবেদক

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং করেছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’ । তারা এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে।এ বছর তালিকায় বাংলাদেশের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্থান পেয়েছে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। গত বছর এ র‌্যাংকিংয়ে দেশের কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান না পাওয়ায় বেশ সমালোচনার মুখে পড়ে বিশ্ববিদ্যালয়গুলো। টাইমস হায়ার এডুকেশনের পরিচালিত জরিপ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান, ইন্ডাস্ট্রি ইনকাম ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- এই পাঁচটি মৌলিক বিষয়ের ওপর ভিত্তি করে এ জরিপ চালানো হয়।

র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১+। পাঁচটি সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সাইটেশনে ১৬ দশমিক ৪, ইন্ডাস্ট্রি ইনকামে ৩৬ দশমিক ৬, ইন্টারন্যাশনাল আউটলুকে ৪০ দশমিক ৮, রিসার্চে ১০ দশমিক ৭ ও টিচিংয়ে ১৮ দশমিক ৭। প্রতিটি সূচকের আদর্শ মান ১০০। র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়। দুই নম্বর স্থানে রয়েছে চীনের আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পিকিং ইউনিভার্সিটি। আর তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। জাপানের ১১০টি, চীনের ৮১টি, ভারতের ৫৬টি, তুরস্কের ৩৪টি, পাকিস্তানের ১৪টি, মালয়েশিয়ার ১৩টি, শ্রীলঙ্কার ২টি ও নেপালের একটি বিশ্ববিদ্যালয়ের নাম আছে টাইমস হায়ার এডুকেশনের ওই তালিকায়।

প্রসঙ্গত, ২০১৯ সালের এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের মাত্র ৬টি বিশ্ববিদ্যালয় স্থান পায়। তালিকায় সেরা ১০০ তে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও জায়গা করে নিতে পারেনি।

পূর্বপশ্চিমবিডি/জিএম

বিশ্বের সেরা,বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং,এশিয়া,বাংলাদেশ,ঢাকা বিশ্ববিদ্যাল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close