• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

অনলাইনে ক্লাস নয়, সেশনজট কাটাতে ছুটি কমাবে ঢাবি

প্রকাশ:  ১০ মে ২০২০, ১৫:০২
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

করোনা দূর্যোগে সংক্রমণ এড়াতে অনির্দিষ্টকালের বন্ধের প্রভাবে সম্ভাব্য সেশনজট কাটাতে দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস পরিচালনা করছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস চালু করেনি। এক্ষেত্রে সেশন জট কাটাতে ঢাবি কর্তৃপক্ষ একাডেমিক ছুটি কমানোর পরিকল্পনা করছে।

এ বিষয়ে আলোচনার জন্য ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সোমবার ডিনদের নিয়ে সভায় বসবেন বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

দেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার এক সপ্তাহ পর ঢাবি কর্তৃপক্ষ ২৮ মার্চ পর্যন্ত সকল একাডেমিক কার্যক্রম স্থগিত করে। পরে এই স্থগিতাদেশ অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়। এর ফলে অনেক বিভাগের মিডটার্ম পরীক্ষা বাতিল করতে হয়।

করোনা মহামারি বন্ধ থাকা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো একাডেমিক সেশন ঠিক রাখতে অনলাইন ক্লাস চালু করেছে। সরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইন্টারনেট এবং ইলেকট্রনিক গেজেটসহ নানা সমস্যার কারণে এখনও অনলাইন ক্লাসের পদক্ষেপ গ্রহণ করেনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, অনলাইনে ক্লাস পরিচালনার জন্য প্রস্তুতি ও প্রশিক্ষণ প্রয়োজন। আমাদের অনেক শিক্ষকেরই অনলাইনে ক্লাস নেওয়ার অভিজ্ঞতা বা প্রশিক্ষণ নেই। এছাড়াও শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রযুক্তিগত উপকরণ আছে কী না, সেটা আমাদের অবশ্যই ভাবতে হবে। আর্থিকভাবে সক্ষম নয় এমন শিক্ষার্থীর সংখ্যাও আমাদের কম নয়।যদি একজন শিক্ষার্থীও অনলাইনে ক্লাস করতে না পারেন, তাহলে তিনি তার অধিকার থেকে বঞ্চিত হবেন।

ঢাবির কয়েকটি অনুষদ পরীক্ষামূলকভাবে অনলাইন ক্লাস নেয়া শুরু করেছে জানিয়ে তিনি বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম শুরু সম্ভব হচ্ছে না। এ অবস্থায় করণীয় নিয়ে শিগগিরই আমারা সিদ্ধান্ত নেব।

দীর্ঘদিন ক্লাস ও পরীক্ষা বন্ধের কারণে তৈরি হওয়া সম্ভাব্য সেশন জট কাটিয়ে ওঠার পরিকল্পনা জানিয়ে ঢাবির বিশ্ব ও পরিবেশ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, ‘আমরা ছুটি কমিয়ে আনা, সাপ্তাহিক ছুটিতে (শুক্র ও শনিবার) ক্লাস নেওয়া এবং বিশ্ববিদ্যালয় পুনরায় চালু হওয়ার পরে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করার কথা ভাবছি।

পূর্বপশ্চিম-এনই

ঢাকা বিশ্ববিদ্যালয়,সেশনজট,অনলাইনে ক্লাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close