• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

বাকৃবির প্রায় অর্ধশত শিক্ষার্থীর মাথা ন্যাড়া

প্রকাশ:  ০৫ এপ্রিল ২০২০, ০২:০২ | আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ০২:৩২
ময়মনসিংহ প্রতিনিধি

সরকারি নিষেধাজ্ঞায় দেশের সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার। দেশের চলমান করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে এ সিদ্ধান্ত নেয়া হয়। আর করোনার সংক্রমণ রোধে এখন সবাইকে গৃহবন্দি থাকতে হচ্ছে। ফলে অলস সময় কাটাচ্ছে শিক্ষার্থীরা। আর এ সময়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীদের মাথা ন্যাড়া করার হিড়িক পড়েছে। জনসমাগম থেকে দূরে থাকতে এবং ঘর হতে যাতে বাইরে বের হতে না হয় এজন্যই তারা ন্যাড়া করছেন বলে জানিয়েছেন। এখন পর্যন্ত প্রায় অর্ধশত শিক্ষার্থী ন্যাড়া করেছেন বলে জানা গেছে।

ন্যাড়া করা এসব শিক্ষার্থীরা হলেন, কামরুল হাসান কামু, সাদিকুর রহমান, মতিউর রহমান সুমন, হাবিবুর রহমান, ইসতিয়াক আহমেদ প্রিন্স, সাব্বির হাসান দূর্জয়, বিশ্বজিৎ ভৌমিক, নেহাল নাফিস, মোহাম্মদ সাব্বির হোসেন, আবীর হোসেন, জিহাদ হোসেন, শিবলী সাদিক শাহ, বাপ্পী দাস, কিশোর সরকার সুমন, হিমু, সাগর সারওয়ার, সোহেল রানা সোহান, শায়েক আবরার প্রমুখ।

ন্যাড়া করা এসব শিক্ষার্থীরা বলছেন, মাথা ন্যাড়া করলে বন্ধু-বান্ধব একটু বেশিই দুষ্টুমি করে। অনেক সময় বন্ধুরা টিটকারিও করে। সারাক্ষণ বাসার মধ্যে থাকতে হচ্ছে, যার ফলে বন্ধুদের সঙ্গে দেখা সাক্ষাৎ হচ্ছে না। বন্ধুদের থেকে সম্পূর্ণ নিরাপদ দূরত্ব থাকার কারণেও বেছে নিয়েছেন এই সময়টাকে।

কামরুল হাসান কামু নামের আরেক শিক্ষার্থী বলেন, সেলুনে অনেক সময় ভিড় থাকে এছাড়া চুলকাটানোর সময় নাপিতের সংস্পর্শে আসতে হয়। এই দুটো বিষয় চলমান সময়ের জন্য এড়িয়ে চলতে হবে কারণ করোনা ভাইরাসের সংক্রমণ সেলুন থেকেও হতে পারে। তাই বাড়িতে ন্যাড়া করে জনসমাগম থেকে দূরে থাকা যাবে এবং ন্যাড়া করলে এমনিতেই আর বাড়ির বাইরে যেতে ইচ্ছে করবে না যা হোম কোয়ারেন্টিনের জন্যে ভালো।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী হাবিবুর রহমান বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এখন সবাইকে গৃহবন্দি থাকতে হচ্ছে। কতদিন পরে পরিস্থিতি স্বাভাবিক হবে, মানুষ তার স্বাভাবিক কর্মজীবনে ফিরবেন, তার নিশ্চয়তা নেই। তাছাড়া সরকারি নির্দেশনায় এখন অন্যান্য প্রতিষ্ঠানের মতো সেলুনগুলো বন্ধ হওয়ায় বাড়িতে বসে এই সুযোগে মাথা ন্যাড়া করে নিলাম। প্রসঙ্গত, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যু হলো ৮ জনের। আর এসময়ের মধ্যে আরও ৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে শনাক্ত করোনা রোগীর সংখ্যা হলো ৭০। এসময়ের মধ্যে ৪ জন চিকিৎসা নিয়ে সুস্থ হওয়ার পর বাড়ি ফিরেছেন। এ পর্যন্ত চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৩০ জন।

শনিবার (০৪ এপ্রিল) দুপুরে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে সংস্থাটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান।

পূর্বপশ্চিমবিডি/জিএম

স্কুল-কলেজ,বিশ্ববিদ্যালয়,শিক্ষা কার্যক্রম,ময়মনসিংহ,শিক্ষার্থী,শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close