• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

প্রস্তুতির অভাবে সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস শুরু অনিশ্চিত

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২০, ১০:৫৫
নিজস্ব প্রতিবেদক

দেশের চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে স্কুল বন্ধ থাকায় আগামী ৫ এপ্রিল থেকে টেলিভিশনে শুরু হওয়ার কথা প্রাথমিক স্তরের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির পাঠদান। তবে প্রস্তুতির অভাবে রোববার থেকে সংসদ টিভিতে প্রাথমিকের এ ক্লাস শুরু হচ্ছে না। এর পরিবর্তে আগামী ৭ এপ্রিল মঙ্গলবার থেকে শুরু করার চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, শুরুতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্লাস সম্প্রচার করা হবে। প্রতিদিন প্রতিটি শ্রেণির দুটি ক্লাস প্রচারিত হবে। ক্লাসের ব্যপ্তি হবে ২০ মিনিট। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের সঙ্গে আলোচনা চলছে। প্রাথমিকের বাচ্চাদের বয়স যেহেতু কম, তাই তাদের ক্লাস ৯ টায় শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। প্রাথমিকের ক্লাস শেষের পর মাধ্যমিকের ক্লাস শুরু হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, ‘আমরা চেষ্টা করছি যাতে মঙ্গলবার থেকে ক্লাস শুরু করা যায়। প্রথম পর্যায়ে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্লাস শুরু করা হবে। পরের সপ্তাহ থেকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাসও প্রচার করা হবে। শনিবারের মধ্যে রুটিন চূড়ান্ত করা হবে বলে আশা করছি।

এদিকে, ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করেছে মাউশি অধিদপ্তর। এবারও ষষ্ঠ থেকে নবম শ্রেণির রুটিন দেওয়া হয়েছে। প্রতিদিন প্রতিটি শ্রেণির দুটি বিষয়ে পাঠদান প্রচার করা হবে।

জানা যায়, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে করোনার প্রাদুর্ভাব অব্যহত থাকায় আগামী ঈদ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ বাড়তে পারে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

এদিকে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে টিভিতে শুরু হয়েছে মাধ্যদিমকের পাঠদান। গত ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। এসব ক্লাস শিক্ষকদেরও দেখা নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,সংসদ টিভি,প্রাথমিকের ক্লাস,শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close