• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
  • ||

আমরণ অনশনে ইতিহাস বিভাগ, অসুস্থ ৩

প্রকাশ:  ০৭ মার্চ ২০২০, ২০:১৮
বশেমুরবিপ্রবি প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে।

শনিবার(৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে ৩১তম দিনের মতো অবস্থান কর্মসূচি এবং দ্বিতীয় দিনের মতো অনশন কর্মসূচি পালন করেছে যাচ্ছেন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে ঢাকায় অবস্থান করছেন ৫০ জন শিক্ষার্থীর একটি দল। আগামীকাল রোববার (৮ মার্চ) এ কর্মসূচি পালন করবেন বলে নিশ্চিত করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কারিমুল হক।

এর আগে গত বৃহস্পতিবার (৫ মার্চ) রাত সাড়ে ১০টায় বাসযোগে ঢাকার উদ্দেশ্যে রওনা হন। গত ১৮ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা জানিয়েছিল, ৫ ফেব্রুয়ারীর মধ্যে ইতিহাস বিভাগের অনুমোদন দেয়া না হলে ইউজিসির কার্যালয় ঘেরাও করবেন তারা।

গত ১৮ ফেব্রুয়ারি ইউজিসি কর্তৃক গঠিত কমিটির ওপর আস্থা রেখে একাডেমিক ও প্রশাসনিক ভবনের তালা খুলে দিয়েছিল আন্দোলনকারীরা এবং ৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়ে হয় ইউজিসিকে কিন্তু ১৭ দিন পার হয়ে গেলেও ইউজিসির কর্তৃক গঠিত কমিটি কোনো কার্যক্রম শুরু না করায় পূর্ব ঘোষণা অনুযায়ী ইউজিসির কাযালয় ঘেরাওয়ের উদ্দেশ্যে একটি দল ঢাকা অবস্থান করছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

এদিকে ক্রমাগত আন্দোলন ও অনশন কর্মসূচি পালন করতে গিয়ে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছেন বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। কাল বেলা ১টায় ইতিহাস তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইদ্রাণী এবং আজ(৭ মার্চ) ১১ টায় দ্বিতীয় বর্ষের লিজান ও বেলা ৩ টায় তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাইমা অসুস্থ হয়ে সদর হাসপাতালে ভর্তি হয়েছেন।

উল্লেখ্য, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ছাড়াই বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন বিশ্ববিদ্যালয়টির সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন। পরবর্তীতে চলতি বছরের ৬ ফেব্রুয়ারী বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করানোর নির্দেশনা দেয় ইউজিসি। ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে এবং বিভাগের অনুমোদনের দাবিতে ওইদিন রাত থেকেই প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন শুরু করে বিভাগটির প্রায় আর শতাধিক শিক্ষার্থী।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ

বশেমুরবিপ্রবি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Latest news
close