• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

সমন্বিতভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত বাতিল

প্রকাশ:  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২০ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩৬
নিজস্ব প্রতিবেদক

সমন্বিতভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ইউজিসি। গুচ্ছ পদ্ধতিতে চারটি ধাপে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে ৩৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি ব্যাখ্যা করে বলেন, সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের মতো অন্য বিশ্ববিদ্যালয়েও গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সমমনা বিশ্ববিদ্যালয়গুলোকে চারটি গুচ্ছে ভাগ করে এই ভর্তি পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় এবং সাধারণ বিশ্ববিদ্যালয়ের জন্য আরেকটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

এ প্রক্রিয়ায় সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর জন্য তিনটি পরীক্ষা (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা) হবে। আর বাকি গুচ্ছগুলোতে একটি করে পরীক্ষা হবে। অর্থাৎ মোট ছয়টি পরীক্ষা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই পরীক্ষার মাধ্যমেই একজন শিক্ষার্থী শাখা পরিবর্তনের সুযোগ পাবেন। অর্থাৎ বিজ্ঞানের একজন শিক্ষার্থী চাইলে মানবিকের কোনো বিষয়েও ভর্তির সুযোগ পাবেন। সে ক্ষেত্রে ভর্তি পরীক্ষার মধ্যে এ ধরনের কোনো একটি ব্যবস্থা রাখা হবে। মার্চের দ্বিতীয় সপ্তাহের মধ্যে এই ভর্তি পরীক্ষার খুঁটিনাটি বিষয়গুলো চূড়ান্ত করা হবে।

আগামী মাসে আবারও বৈঠক করে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানায় ইউজিসি।

প্রসঙ্গত, গত ১১ ফেব্রুয়ারি সব উপাচার্যের সঙ্গে বৈঠক করেই এবার থেকেই কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল ইউজিসি। এজন্য একটি খসড়া নীতিমালা তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানোর আগে ইউজিসির পক্ষ থেকে জানানোও হয়েছিল যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটও এতে ‘রাজি’ হয়েছে। কিন্তু ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েট আগের মতোই আলাদা ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত ইতোমধ্যে জানিয়ে দিয়েছে।

এই পরিস্থিতিতে চূড়ান্তভাবে এবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় কোন কোন বিশ্ববিদ্যালয় আসবে, তা নিয়ে আজ বৈঠকে বসে ইউজিসি। ওই বৈঠকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল করা হয়। ঢাকাসহ পাঁচটি বিশ্ববিদ্যালয় বৈঠকে না আসায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি।


পূর্বপশ্চিম / ওআর

বিশ্ববিদ্যালয়,ভর্তি পরীক্ষা,ইউজিসি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close