• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
  • ||

ঢাকা বিশ্ববিদ্যালয় চার বছরে পিছিয়েছে ২০০ ধাপ

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:২২
নিজস্ব প্রতিবেদক

বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কুয়াকুয়ারেলি সাইমন্ডসের (কিউএস) মতে গত চার বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং পিছিয়েছে ২০০ ধাপ।

এ সংস্থাটি প্রতি বছর শিক্ষা, গবেষণার মান ও পরিবেশ বিবেচনা করে বিশ্বের বিভিন্ন অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোর বৈশ্বিক ও আঞ্চলিক র‌্যাংকিং প্রকাশ করে।

সংস্থাটির বিশ্লেষণ অনুযায়ী, ২০১৬ সালের জরিপে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক অবস্থান ছিল ৬০১তম। ২০১৭ সালে এসে বৈশ্বিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান হয় ৭০১তম। ২০১৮ সালে গিয়ে আরো কিছুটা অবনমন হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান দাঁড়ায় ৭০১-৭৫০তম। এরপর ২০১৯ সালে এসে বড় অবনমন হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান দাঁড়ায় ৮০১-১০০০তম। ২০২০ সালে এসে বিশ্ববিদ্যালয়টির অবস্থান দাঁড়িয়েছে ৮০১তম। অর্থাৎ ৪ বছরের ব্যবধানে কিউএস র‍্যাংকিংয়ে ২০০ ধাপ পেছাল বিশ্ববিদ্যালয়টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান র‌্যাংকিং বিষয়ে বলেন, আসলে র‍্যাংকিংয়ের উৎপত্তি হয়েছিল একটি কমার্শিয়াল ভেনচার নিয়ে। ছাত্র-শিক্ষক অনুপাত এবং তার পেছনের বাজেট র‍্যাংকিং একটি গুরুত্বপূর্ণ উপাদান। সেই মানদণ্ডে রাশিয়ার অনেক নামকরা অপ্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান র‍্যাংকিংয়ে থাকে না।

তিনি আরও বলেন, বড় বিশ্ববিদ্যালয় হিসাবে আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। র‍্যাংকিংয়ে অবস্থান করার জন্য লন্ডন স্কুল অব ইকোনমিকসের প্রতিবছরই কিছু প্রয়াস ও উদ্যোগ নিয়ে থাকে, যাতে তাদের অবস্থানটা সব সময় উপরে থাকে। এর মানে হলো এ ধরনের প্রতিষ্ঠান বিশ্বের সেরা শিক্ষার্থী ও গবেষকদের আকৃষ্ট করতে পারে। একই মানদণ্ড বিবেচনায় রেখে যখন মূল্যায়ন করা হয় এবং একটি কমার্শিয়াল ভেনচার মাথায় থাকে, তখন আমাদের পেরে ওঠা কঠিন হয় এবং ব্যাংকিংয়ে পিছিয়ে যায়।

পূর্বপশ্চিমবিডি/এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়,র‌্যাংকিং,২০০ ধাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close