• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭
  • ||

‌‘বঙ্গবন্ধু ঠিকই বুঝেছিলেন, এ দেশ আমাদের না’

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২০, ০০:২৯
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ১৯৪৮ সালে বঙ্গবন্ধু যখন এদেশের স্ক্রিপ্ট লেখা শুরু করেছিলেন, তখন একদলের স্লোগান ছিল ‘বন্দেমাতরম’ আরেকদলের ছিল ‘নারায়ে তাকবির আল্লাহু আকবার’। ধর্মের ভিত্তিতে দু’টি দেশ হয়ে গিয়েছিল এ দেশ। বঙ্গবন্ধু তখন ঠিকই বুঝেছিলেন এই দেশ আমাদের না।

মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) নাট্যকলা বিভাগ আয়োজিত ‘মুক্তির চেতনায় শিল্পীত সৃজন’ ৪র্থ বার্ষিক নাট্যোৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্পর্কিত খবর

    তিন দিনব্যাপী এই নাট্যোৎসবের প্রথমদিন বুধবার (১৫ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় চবির মুক্তমঞ্চে এ উৎসবের উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

    কে এম খালিদ বলেন, বঙ্গবন্ধুর হাত ধরে সফল নাটক রচিত হয়েছিলো ৪৭, ৫২, ৬২, ৬৬, ৬৯ এবং ৭০'র নির্বাচনের মধ্য দিয়ে। ধাপে ধাপে বঙ্গবন্ধু তার সে নাটক মঞ্চায়ন করেছিলেন দীর্ঘ ২৩ বছরে। সেটা ছিলো এদেশের সবচেয়ে সফল মঞ্চায়ন।

    সংস্কৃতির সবচেয়ে বড় মাধ্যম হলো নাটক। যখন কোনো সংকট সৃষ্টি হয়, তখন নাটক মঞ্চস্থ হয়। সফল নাটকের মঞ্চায়নের মধ্য দিয়ে জাতি জাগ্রত হয়। সকল পাওয়া না পাওয়া ফুটে উঠে নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে। সংকট সৃষ্টি হলে নাটক মঞ্চায়ন হয়। বঙ্গবন্ধু ঠিকই বুঝেছিলো এ দেশকে মুক্ত করতে হবে।

    সেই বঙ্গবন্ধুকে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছে আমাদের চোখের সামনেই। আমরা পুতুলের মত দাঁড়িয়ে দেখলাম সে হত্যাকাণ্ড। কিন্তু তাকে রক্ষা করতে পারিনি। জাতির জনক একজন লেখক। তিনি নিজ হাতে লিখেছিলেন কারাগারে রোজনামচা, অসমাপ্ত আত্মজীবনী। ১৭৭২ সালের প্রথম মন্ত্রীপরিষদের অধিবেশনে তিনি রণ সংগীত পাঠ করেছিলেন। যার অলিখিত ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণের একটি। এক কথায় বঙ্গবন্ধু যে নাটকের স্ক্রিপ্ট ১৯৪৮ সালে লেখা শুরু করেছিলেন সে নাটকের সফল মঞ্চায়ন হয়েছে ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে।

    পূর্বপশ্চিমবিডি/অ-ভি

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close