• মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭
  • ||

রাজশাহী আলীপুর মডেল কলেজ

এমপিওভুক্তির ১৬ বছর পর বেতন-ভাতা পেলেন ৩৬ শিক্ষক-কর্মচারী

প্রকাশ:  ১৩ জানুয়ারি ২০২০, ২১:৪৩ | আপডেট : ১৩ জানুয়ারি ২০২০, ২২:০০
রাজশাহী প্রতিনিধি

প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার পরও গত ১৬ বছর রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজের ৩৬ শিক্ষক-কর্মচারী বেতন-ভাতা থেকে বঞ্চিত হয়েছেন। নানা আইনকানুন দেখিয়ে দীর্ঘদিন ধরে সরকারী অনুদান থেকে তাদের বঞ্চিত করা হয়। এমনকি হাইকোর্টের রায়ের পরও বেতন-ভাতা দেয়নি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে আদালত অবমাননার মামলার পর অবশেষে এমপিওভুক্তির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) মোমিনুর রশিদ আমিন জানান, ‘আদালতের নির্দেশনা অনুযায়ী ৩৬ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ব্যবস্থা নেবে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজ এমপিওভুক্ত হয় ২০০৪ সালে। কিন্তু একাডেমিক স্বীকৃতি ছাড়াই এই প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত থাকায় কোনও শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করা হয়নি। এই পরিস্থিতিতে একাডেমিক স্বীকৃতির জন্য চেষ্টা করলেও তা পেতে প্রতিষ্ঠানটির সময় লাগে ৭ বছর। নানা চেষ্টা তদবির করে ২০১১ সালে একাডেমিক স্বীকৃতি মিললেও এমপিও দেয়া হয়নি প্রতিষ্ঠানের কোনও শিক্ষক-কর্মচারীকে।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি নিয়ে সুখবর দিলেন প্রতিমন্ত্রী

আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম জানান, প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় ২০০৪ সালে। ২০১১ সাল পর্যন্ত অপেক্ষা করি একাডেমিক স্বীকৃতির জন্য। ২০১১ সালে স্বীকৃতি মিললেও এমপিও দেয়া হয়নি শিক্ষক-কর্মচারীদের। মাউশি থেকে বলা হয়, এমপিও দেয়া বন্ধ রয়েছে। এভাবে চলে যায় বছরের পর বছর।

কলেজ অধ্যক্ষ জানান, এক পর্যায়ে হাইকোর্টে রিট পিটিশন করি। ২০১৭ সালের ৩১ মে এমপিওভুক্তির নির্দেশ দেন আদালত। আদালতের নির্দেশের পরও এমপিওভুক্ত হতে পারিনি আমরা ৩৬ জন শিক্ষক-কর্মচারী। এসব শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবনযাপন করলেও কোনও ব্যবস্থা নেয়া হয়নি। আদালতের নির্দেশের পরও এমপিওভুক্ত না হতে পেরে ২০১৮ সালের জানুয়ারিতে আদালত অবমাননার মামলা করা হয়।

অধ্যক্ষ সাইফুল ইসলাম আরও জানান, আদালত অবমাননার মামলার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ তৎপর হয়। তারা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপীল করে ২০১৮ সালের ১১ নবেম্বর। আপীল ও আদালত অবমাননার মামলার পর আদালতের নির্দেশে শেষ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় গত রবিবার (১২ জানুয়ারি) ৩৬ শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: প্রাথমিকের নতুন শিক্ষকদের যোগদান ১৬ ফেব্রুয়ারি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসানের স্বাক্ষর করা আদেশে বলা হয়েছে, রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ হাইকোর্টে বিভাগে দায়ের করা ২০১৮ সালের আদালত অবমাননার মামলা, ২০১১ সালের রিট পিটিশন এবং ২০১৮ সালের সুপ্রীম কোর্টের আপীল বিভাগের সিভিল পিটিশন ফর লিভ টু আপীলের রায় অনুযায়ী ৩৬ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য আবেদন করেছেন। আদেশে কলেজের আবেদনের পরিপ্রেক্ষিতে এমপিওভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএস

রাজশাহী,শিক্ষক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত