• শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮
  • ||
শিরোনাম

পুলিশ-বিজিবির টহল টিমে হামলার পরিকল্পনা ছিলো তাদের

প্রকাশ:  ০৯ মে ২০২১, ২০:৩৫
নিজস্ব প্রতিবেদক

পুলিশ ও বিজিবির টহল টিমের ওপর হামলার পরিকল্পনা করেছিলো নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের একটি গ্রুপ। এছাড়া তারা অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করে বিস্ফোরক প্রস্তুতের চেষ্টা করেছিলো। এই গ্রুপের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

রোববার (৯ মে) ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান বলেন, শনিবার (৮ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মোহাম্মদপুরের বসিলা থেকে সিটিটিসির ইনভেস্টিগেশন বিভাগ চারজনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতদের মধ্যে মো. জসিমুল ইসলাম ওরফে জ্যাক বেসরকারি বিশ্ববিদ্যালয় অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি ও মো. সজীব ইখতিয়ার সুনামগঞ্জ সরকারি কলেজের শিক্ষার্থী। অন্য দুজনের একজন হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানার মারকাজুস সুন্নাহ আল ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক মো. আবদুল মুকিত ও অন্যজন আল হিদায়া ইসলামিক ইনস্টিটিউটের ছাত্র মো. আমিনুল হক। গ্রেপ্তারের সময় তাঁদের কাছ থেকে একটি ব্যাগ, একটি চাপাতি, পাঁচটি স্মার্ট ফোন ও দুটি ল্যাপটপ উদ্ধার করেছে পুলিশ।

পুলিশের ভাষ্য জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছেন, ইতিমধ্যে তাঁদের দলের কয়েকজন দেশ ছেড়েছেন।

সিটিটিসির আসাদুজ্জামান আরো বলেন, ঢাকায় পুলিশ ও বিজিবির ওপর হামলা চালিয়ে দেশ ছাড়ার পরিকল্পনার অংশ হিসেবে তারা কয়েকটি জায়গায় রেকিও করেছে। সম্প্রতি এই তরুণরা সিলেটের কোতোয়ালি থানার একটি আবাসিক হোটেলে হামলা করে হোটেল ব্যবস্থাপককে আহত করে পালিয়ে যায়। তারা সায়েন্স প্রজেক্ট নামে টেলিগ্রামে একটি গ্রুপ তৈরি করেছে। অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করে বিস্ফোরক প্রস্তুতের চেষ্টা ছিলো তাদের। গ্রেপ্তারকৃত তরুণদের বক্তব্য যাচাই-বাছাই করা হচ্ছে বলেও তিনি জানান।

পুলিশ জানায়, এই তরুণদের আনসার আল ইসলামে ভিড়িয়েছেন সংগঠনটির দায়িত্বশীল বা মাসুল ফরিদ ওরফে তারিক ও আবদুল্লাহ। তারা সামাজিক যোগাযোগ অ্যাপস এর মেসেঞ্জার চ্যাটগ্রুপ ও ব্যক্তিগত যোগাযোগে নিষিদ্ধ এই সংগঠনে যুক্ত হওয়ার আমন্ত্রণ পায়।

তলোয়ার নিয়ে জাতীয় সংসদ ভবনে হামলার পরিকল্পনার দায়ে গ্রেপ্তার আবু সাকিব ও তাতে উসকানি দেওয়ার অভিযোগে উগ্রবাদী বক্তা আলী হাসান ওসামাকে গ্রেপ্তারের তিন দিনের মাথায় এই চারজনকে গ্রেপ্তার করলো সিটিটিসি।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

পরিকল্পনা,হামলা,পুলিশ-বিজিবি,সিটিটিসি,জঙ্গি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close