• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

সুন্দরী তরুণীদের টার্গেট করে টাকা আদায় করতো এই হ্যাকার

প্রকাশ:  ৩০ মে ২০১৯, ১১:১৮
নিজস্ব প্রতিবেদক

উচ্চ মাধ্যমিকের পর পড়াশোনা এগোয়নি। কিন্তু তথ্যপ্রযুক্তির প্রতি প্রবল আগ্রহ থেকে দক্ষ হয়ে উঠেন হ্যাকিংয়ে। এই সুবাদে সুযোগ হয় অ্যানোনিমাস নামের হ্যাকিং গ্রুপে কাজ করার। শুরু করেন তরুণ মডেল-অভিনেত্রীদের ফেসবুক আইডি হ্যাক করে টাকা আদায় করা।

২৩ বছরের সামির আল মাসুদ এ সময়ের জনপ্রিয় অন্তত ৩০ জন অভিনেত্রী ও মডেলের ফেসবুক আইডি নিয়ন্ত্রণে নেন। এদের অনেকে আবার টাকা দিয়ে নিজেদের আইডি ফেরত পেয়েছে। এসব মডেল-অভিনেত্রীদের অনেককেই ফেসবুক ইনবক্সে আপত্তিকর ছবি ও তথ্য পাঠিয়ে মোটা অংকের অর্থ আদায় করেছেন।

সবশেষ এই হ্যাকারের আক্রমণের শিকার হন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮-এর প্রথম রানারআপ নিশাত নাওয়ার সালওয়া। তার ফেসবুক আইডি দখলে নেয়ার পর টাকাও দাবি করেন মাসুদ। তবে হ্যাকারকে দশ হাজার টাকা দিলেও নিজের আইডি ফেরত পাননি মিস ওয়ার্ল্ড বাংলাদেশের প্রথম রানারআপ।

পরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের শরণাপন্ন হন নিশাত। রমনা থানার ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলাও করেন।

সেই মামলায় বুধবার (২৯ মে) ঢাকার খিলক্ষেতের একটি বাসা থেকে সামির আল মাসুদকে গ্রেফতার করে সাইবার ক্রাইম বিভাগ।

সাইবার ক্রাইম সূত্রে জানা যায়, জনপ্রিয় তরুণ চলচ্চিত্র অভিনেত্রী পূজা চেরি, টিভি অভিনেত্রী শারলিনা হোসেন, শাহতাজ মুনিরা হাশেম, উপস্থাপিকা ও মডেল মারিয়া নূর এবং এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী তমালিকা কর্মকারের ফেসবুক আইডিও নিজের নিয়ন্ত্রণে নিয়েছিল হ্যাকার সামির আল মাসুদ। পরে টাকা দাবি করে এসব মডেল-অভিনেত্রীদের হুমকি দেয় মাসুদ।

সার্বিক বিষয়ে জানতে চাইলে, সিটিটিসি’র সাইবার ক্রাইম বিভাগের সিনিয়র সহকারী কমিশনার ইশতিয়াক আহমেদজানান, মূলত অসাবধানতাবশত ও সচেতনতার অভাবে হ্যাকিংয়ের শিকার হন অনেক মডেল-অভিনেত্রী। মাসুদ হ্যাক করা একাউন্ট ফিরে দিতে ১০ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত আদায় করত। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেনের সূত্র ধরে তাকে গ্রেফতার করা হয়েছে। আজ তাকে আদালতে তোলা হবে।

পুলিশের এই কর্মকর্তা বলেন, তারকাদের বন্ধু নির্বাচনে আরও সতর্ক হতে হবে। আর কোন ধরনের অস্বাভাবিক পরিস্থিতির মুখোমুখি হলে, সাইবার ইউনিটের পরামর্শ নিতেও বলেন তিনি।


পিপিবিডি/এসএম

হ্যাকার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত