• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

মানুষ মারা যাচ্ছে, মশা কেন মারতে পারছেন না: সিটি করপোরেশনকে হাইকোর্ট 

প্রকাশ:  ২০ নভেম্বর ২০২২, ১৭:২৬
নিজস্ব প্রতিবেদক

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা নিধনে সিভিল অ্যাভিয়েশন, সিটি করপোরেশনসহ সবপক্ষকে একসঙ্গে বসে কার্যকর ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ ফেব্রুয়ারি এই বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এই নির্দেশ দেন। এ সময় আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রিমি নাহরিণ।

শুনানিতে আদালত সিটি করপোরেশনের আইনজীবীর উদ্দেশে বলেন, ‘ডেঙ্গুতে মানুষ মারা যাচ্ছে, কিন্তু মশা মারতে পারছেন না কেন? ৭৬ কোটি টাকা বরাদ্দ, এটা দিয়ে বড় ধরনের পদক্ষেপ নেওয়া যায়। কিন্তু আপনারা দৃশ্যমান কোনো কাজ করছেন না।’ এর আগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব থেকে সুরক্ষায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ২০১৯ সালের ৩ মার্চ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। ওই সময় হাইকোর্ট রুল জারি করেন। এ ছাড়া সম্পূরক আবেদনের প্রেক্ষিতে গত ২০ ফেব্রুয়ারি বিমানবন্দরে মশা নিয়ন্ত্রণে অবিলম্বে ব্যবস্থা নিতে নির্দেশ দেন হাইকোর্ট। সেই সঙ্গে সার্ভে করে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়।

তানভীর আহমেদ জানান, নির্দেশ অনুযায়ী সিভিল অ্যাভিয়েশন সার্ভে রিপোর্ট দাখিল করে। তাতে দেখা যায় বিমান বন্দরে এডিস ও কিউলেক্স মশার উপদ্রব রয়েছে। আর মশা নিধনের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৭৬ কোটি টাকা। বিমান ও পর্যটন সচিব, বেসরকারি বিমান কর্তৃপক্ষের চেয়ারম্যান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও বিমানবন্দরসংলগ্ন ওয়ার্ড কমিশনারকে চার সপ্তাহের মধ্যে ওই রুলের জবাব দিতে বলা হয়েছিল। এরই ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

হাইকোর্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close