• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
  • ||

পি কে হালদারকে আদালতে তোলা হচ্ছে আজ

প্রকাশ:  ০৭ জুন ২০২২, ১০:০৯
নিজস্ব প্রতিবেদক

অর্থপাচার মামলায় ভারতে গ্রেফতার বাংলাদেশের এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারসহ ছয় অভিযুক্তকে ১১ দিনের জেল হেফাজত শেষে আদালতে তোলা হবে আজ মঙ্গলবার (৭ জুন)।

এর আগে, দুই দফা রিমান্ড শেষেগত ২৭ মে (শুক্রবার) তাদের কলকাতা নগর দায়রা আদালতে তোলা হয়। শুনানি শেষে বিচারক তাদের আজকে পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দেন।

গত ১৪ মে ভারতের পশ্চিমবঙ্গে অভিযান চালিয়ে কয়েক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের মামলায় পলাতক আসামি পি কে হালদারকে গ্রেফতার করে ভারতীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এসময় তার সহযোগীদেরও গ্রেফতার করা হয়। তারা হলেন ইমাম হোসেন ওরফে ইমন হালদার, স্বপন মৈত্র ওরফে স্বপন মিস্ত্রি, উত্তম মৈত্র ওরফে উত্তম মিস্ত্রি, প্রাণেশ হালদার, আমানা সুলতানা ওরফে শর্মী হালদার।

২০২০ সালে এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদার নামে-বেনামে পিপলস লিজিংসহ নানা আর্থিক প্রতিষ্ঠান খুলে হাজার হাজার কোটি টাকা লোপাট করে বিদেশে পালিয়ে যান পি কে হালদার। ওই বছরের ৮ জানুয়ারি অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পি কে হালদারের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে মামলা দায়ের করেন সংস্থার সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী।

জানা গেছে, বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা লোপাট করে ভারতে গা ঢাকা দিয়ে ব্যবসা পেতে শুরু পি কে হালদার ও তার সহযোগীরা। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ইডি গত ১৪ মে গভীর রাতে ভারতের পশ্চিমবঙ্গ থেকে পি কে হালদার ও তার সহযোগীদের গ্রেফতার করে।

এর আগে তিনি কানাডাতেও তিনি অবস্থান করেছিলেন বলে গণমাধ্যমে খবর আসে।

গ্রেফতারের পর পি কে হালদার ও তার পাঁচ সহযোগীকে আদালতে তোলা হলে প্রথমে তিন দিন এবং দ্বিতীয় দফায় ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী জানিয়েছেন, পি কে হালদার ও তার সহযোগীরা পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় বাংলাদেশ থেকে অবৈধভাবে লোপাট করে আনা অর্থ দিয়ে ব্যবসা শুরু করেন। পি কে হালদারকে জিজ্ঞাসাবাদে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন ও বিরোধীদলীয় নামিদামি অনেক ব্যক্তির নাম ওঠে এসেছে।

এদিকে পি কে হালদারকে ফিরিয়ে আনতে একাধিক মাধ্যমে চেষ্টা শুরু করেছে বাংলাদেশ। দুদকের পক্ষ থেকেও চেষ্টা করা হচ্ছে। তবে শেষ পর্যন্ত তাকে ফিরিয়ে দেওয়া হলেও সময় লাগতে পারে বলে জানা গেছে।

পিকে হালদার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close