• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

সাম্প্রদায়িক হামলার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০২১, ২১:০১
নিজস্ব প্রতিবেদক

কুমিল্লায় দুর্গাপূজার সময় মণ্ডপে পবিত্র কোরআন শরিফ রাখার ঘটনায় ধর্ম অবমাননার অভিযোগে দেশের বেশ কয়েকটি স্থানে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনার বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

সুপ্রিম কোর্টের দুই আইনজীবী অনুপ কুমার সাহা ও মিন্টু চন্দ্র দাস রিটটি করেছেন। রিটের পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

রিটে বিচার বিভাগীয় তদন্ত ছাড়াও হিন্দু সম্প্রদায়কে নিরাপত্তা দিতে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। পাশাপাশি নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের আদালতে হাজির করার নির্দেশনা চাওয়া হয়েছে।

এ ছাড়া হামলায় কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা নির্ধারণের জন্য একটি কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, তথ্য ও যোগাযোগপ্রযুক্তিসচিব, সমাজকল্যাণসচিব, পুলিশপ্রধান, বিটিআরসির চেয়ারম্যান, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম, রংপুর, ফেনীর ডিসি-এসপিসহ ১৯ জনকে এতে বিবাদী করা হয়েছে।

আইনজীবী অনুপ কুমার সাহা রিট করার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘গত ২১ অক্টোবর রিট করা হয়েছে। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে।’

হিন্দু সম্প্রদায়ের ওপর হামলাসংক্রান্ত প্রকাশিত বিভিন্ন পত্রিকার প্রতিবেদন যুক্ত করে রিট করেছেন ওই দুই আইনজীবী।

পূর্বপশ্চিমবিডি/এসএস

হাইকোর্ট,কুমিল্লা,রংপুর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close