• সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮
  • ||

৬ দিনে ১২ হাজারের বেশি আসামির জামিন

প্রকাশ:  ২১ এপ্রিল ২০২১, ১৯:১৬
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে চলমান লকডাউকে সারাদেশের নিম্ন আদালতে গত ছয়দিনে ভার্চুয়ালি শুনানি করে ২০ হাজার ৯৫৩টি আবেদন নিষ্পত্তি করা হয়েছে। এ সময়ে জামিন পেয়েছেন কারাবান্দি ১২ হাজার ২৫৮ জন আসামি।

বুধবার (২১ এপ্রিল) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল থেকে সারাদেশে নিম্ন আদালতে স্বাভাবিক বিচারকাজ বন্ধ ঘোষণা করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এরই ধারাবাহিকতায় ১২ এপ্রিল পৃথক এক আদেশে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আসামিদের কারাগারে রেখেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি জামিন ও রিমান্ড শুনানি করতে দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারকদের প্রতি নির্দেশ দেয়া হয়। ওই আদেশের আলোকে ভার্চুয়াল শুনানি নিয়ে গত ছয় কার্যদিবসে সারাদেশে ১২ হাজার ২৫৮ জন আসামিকে জামিন দিয়েছেন নিম্ন আদালত।

সাইফুর রহমান বলেন, ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর ৬ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২০ হাজার ৯৫৩টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ১২ হাজার ২৫৮ জন জামিন পেয়ে হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন।

ভার্চুয়াল শুনানি নিয়ে গত ১২ এপ্রিল এক হাজার ৬০৪ জন, ১৩ এপ্রিল তিন হাজার ২৪০ জন, ১৫ এপ্রিল দুই হাজার ৩৬০ জন, ১৮ এপ্রিল ১ হাজার ৮৪২ জন আসামি, ১৯ এপ্রিল ১ হাজার ৬৩৫ জন ও ২০ এপ্রিল ১ হাজার ৫৭৬ জন আসামিকে জামিন দেন নিম্ন আদালত।

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার পেক্ষাপটে সারাদেশে আদালতের স্বাভাবিক বিচারকাজ বন্ধ থাকলেও শুধুমাত্র ভার্চুয়ালি জামিন আবেদন শুনানি শেষে এর আগে গত ৫ কার্যদিবসে ১০ হাজার ৬৮১ জনকে জামিনে কারামুক্তি দেয়া হয়েছে। এর মধ্যে ১৭ হাজার ৯৮০টি জামিন আবেদন নিষ্পত্তি শেষে তাদের জামিন দেয়া হয়। এরপর তারা কারাগার থেকে মুক্তি পান।

পূর্বপশ্চিমবিডি/আর

জামিন,আসামি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close