• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
  • ||

সাংবিধানিক কোর্ট বন্ধ থাকতে পারে না: প্রধান বিচারপতি

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২১, ১১:৪৬
নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সাংবিধানিক কোর্ট (উচ্চ আদালত) বন্ধ থাকতে পারে না। করোনা পরিস্থিতিতেও ভারতের সাংবিধানিক কোর্ট কখনো বন্ধ থাকেনি। আপিল বিভাগের কার্যতালিকায় থাকা একটি মামলার ভার্চুয়াল শুনানিকালে রোববার (৪ এপ্রিল) তিনি এ কথা বলেন।

মামলার শুনানিকালে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এম আমীর উল ইসলাম, প্রবীর নিয়োগীসহ অন্যান্য আইনজীবীরা আপিল বিভাগে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন। এসময় সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীরা আদালতের কাছে জানতে চান, লকডাউন চলাকালে আপিল বিভাগের কার্যক্রম চলবে কিনা।

জবাবে প্রধান বিচারপতি বলেন, সাংবিধানিক কোর্ট (উচ্চ আদালত) বন্ধ থাকতে পারে না। করোনা পরিস্থিতিতেও ভারতের সাংবিধানিক কোর্ট কখনো বন্ধ থাকেনি।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চে দেশে করোনার প্রদুর্ভাবে আদালতের বিচার ব্যবস্থা বন্ধ রাখা হয়েছিল। তবে করোনাসহ যেকোন প্রতিকুল পরিস্থিতে বিচারকাজ অব্যাহত রাখতে একই বছরের ৯ মে রাষ্ট্রপতি আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। এরপর থেকে শারিরীক উপস্থিতি ছাড়াও সুপ্রিম কোর্ট ভার্চুয়ালি পরিচালিত হচ্ছে।

গত ২১ থেকে ২৭ মার্চ পর্যন্ত সময়ে ১ লাখ ৭৮ হাজার ৬৮৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয় ২৩ হাজার ২০০ জন, মৃত্যু হয় ২০১ জনের। ১৩ হাজার ২০৪ জন রোগী মহামারি থেকে এই সময়ে সুস্থ হয়ে উঠেছেন।

এক সপ্তাহের ব্যবধানে ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত সময়ে ১ লাখ ৮৫ হাজার ৯৬৭টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয় ৩৮ হাজার ৪৭১ জন, মারা গেছেন ৩৪৪ জন, সুস্থ হয়ে উঠেছেন ১৫ হাজার ৮৫৩ জন।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

প্রধান বিচারপতি,বন্ধ,সাংবিধানিক কোর্ট,সৈয়দ মাহমুদ হোসে
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close