• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

শিশু বিশেষজ্ঞকে প্রধান করে করোনার পরামর্শক কমিটি: হাইকোর্টে রিট

প্রকাশ:  ১৮ মে ২০২০, ১৭:৩৯
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। রিটে স্বাস্থ্য সচিব, পরিবেশ সচিব, কৃষি সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আজিজুর রহমান দুলু সোমবার (১৮ মে) হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল বেঞ্চে এ রিট দায়ের করেন।

রিটে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ বাতিল করে সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন-২০১৮ এর ৬ ধারা মোতাবেক কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

আইনজীবী আজিজুর রহমান দুলু জানান, করোনা মোকাবিলায় চিকিৎসক শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে যে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। তা সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন অনুযায়ী হয়নি। এই আইন অনুসারে স্বাস্থ্যমন্ত্রী নিজেই কমিটির প্রধান হওয়ার কথা। কিন্তু এখানে একজন চিকিৎসককে কমিটির প্রধান করা হয়েছে। এ কারণে এই কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছি।

গত ১৮ এপ্রিল করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠন করে সরকার।

১৭ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে এই কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সচিব করা হয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ৪২ দিন পর এই কমিটি করে সরকার। কমিটিকে কোভিড-১৯ প্রতিরোধ এবং হাসপাতালের সেবার মান বৃদ্ধির বিষয়ে সরকারকে পরামর্শ দিতে বলা হয়েছে। কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর ভ্যাকসিন সংক্রান্ত গবেষণার বিষয়েও এই কমিটি সরকারকে পরামর্শ দেবে।

এদিকে, দেশে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে সরকারের গঠিত উপদেষ্টা কমিটি কি কি পদক্ষেপের সুপারিশ করেছে সে বিষয়ে প্রতিবেদন চেয়েছে হাই কোট। একই সাথে করোনার সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে দেশের সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের দায়িত্বরত ডাক্তার, নার্স ও অন্যান্যদের পিপিই, গ্লোভস, সার্জিক্যাল মাস্ক সরবরাহসহ স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


পূর্বপশ্চিমবিডি/ওআর

হাইকোর্ট,করোনা,আদালত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close