• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
  • ||

মানবজমিন সম্পাদক মতিউর রহমানের আগাম জামিন

প্রকাশ:  ১৯ মার্চ ২০২০, ০১:৩৪
নিজস্ব প্রতিবেদক

বহুল আলোচিত নরসিংদী যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়া নিয়ে সংবাদ প্রকাশের ঘটনায় মাগুরা-১ আসনের এমপি সাইফুজ্জামান শিখরের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীকে চার সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৮ মার্চ) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের হাইকোর্ট বেঞ্চ তাকে জামিন দেন। এই সময়ের মধ্যে মতিউর রহমান চৌধুরীকে আত্মসমর্পণ করতে হবে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।তাকে সহযোগিতা করেন এডভোকেট রিপন বড়ুয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম ফজলুল হক।

শুনানিতে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গত ২রা মার্চ দৈনিক মানবজমিন পত্রিকায় ‘পাপিয়ার মুখে আমলা-এমপি ব্যবসায়ীসহ ৩০ জনের নাম’- শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে মামলা দায়েরকারীর কোনো নাম উল্লেখ করা হয়নি। অথচ তিনি মানহানির অভিযোগ এনে থানায় মামলা করেছেন।

তথ্যপ্রযুক্তির যে আইন রয়েছে, সেই আইন অনুযায়ী এবং প্রচলিত আইন অনুযায়ী মানহানিকর কোনো প্রতিবেদন মানবজমিন পত্রিকায় প্রকাশিত হয়নি। সব নিয়ম-কানুন মেনেই প্রতিবেদনটি করা হয়েছে। তিনি বলেন, কেউ যদি মানবজমিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে কোনো কিছু লিখেন, তার দায়তো সম্পাদকের ওপর পড়ে না। অতএব তার জামিন মঞ্জুর করা হোক।

সাইফুজ্জামান শিখর গত ৯ই মার্চ রাজধানীর শেরেবাংলানগর থানায় মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, স্টাফ রিপোর্টার আল-আমিনসহ ৩২ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন। এ মামলা দায়েরের পর দেশে-বিদেশে নিন্দার ঝড় ওঠে। সম্পাদক পরিষদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব), অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ বিভিন্ন সংগঠন নিন্দা ও উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয় এবং মামরা প্রত্যাহারের দাবি জানান।

পূর্বপশ্চিমবিডি/জিএম

পাপিয়া,মানবজমিন,প্রধান সম্পাদক,মতিউর রহমান চৌধুরী,হাইকোর্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close