• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬
  • ||

করোনাকে মহামারি ঘোষণা করে গেজেট প্রকাশের নির্দেশ

প্রকাশ:  ১৮ মার্চ ২০২০, ১৯:৪৬
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করে গেজেট প্রকাশ করতে বলেছেন হাইকোর্ট। একইসঙ্গে করোনা প্রতিরোধে সরকারের গৃহিত পদক্ষেপসমূহ আগামীকাল বৃহস্পতিবার (১৯ মার্চ) সকালের মধ্যে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৮ মার্চ) এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো.আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন। সম্ভব হলে আজ বুধবারের (১৮ মার্চ) মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে বলেছেন আদালত।

সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে বৃহস্পতিবার (১৯ মার্চ) এ তথ্য জানাবেন ডেপুটি অ্যাটির্নি জেনারেল দেবাশিস ভট্টাচার্য্য। সাংবাদিকদের তিনি জানান, আদালত জানতে চেয়েছেন এ বিষয়ে গেজেট জারি করা হয়েছে কি না। বৃহস্পতিবারের মধ্যে এটা জানাতে হবে। বৃহস্পতিবার এ বিষয়ে আদেশের জন্য রাখা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম ফজলুল হক।

এর আগে আজ বুধবার (১৮ মার্চ) বিদেশ থেকে আগত ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে সরকারের নির্ধারিত কোয়ারেন্টাইনের রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। এছাড়াও রিটে সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত বন্ধের নির্দেশনা চাওয়া হয়। ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব এ রিট দায়ের করেন।

রিটে আইন মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

ব্যারিস্টার পল্লব বলেন, অনেক যাত্রীকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এরইমধ্যে তাদের কারণে পরিবারের সদস্যরাও আক্রান্ত হয়েছে। আর বিষয়টি প্রতিনিয়ত বেড়েই চলেছে। তাই এখনই জরুরিভাবে প্র্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

এদিকে ১৩ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত উচ্চ আদালত অবকাশকালীন ছুটিতে রয়েছে। আবেদনে ডিসেম্বরে থাকা অবকাশকালীন ছুটি স্থানান্তর করে এখন নিম্ন আদালতে সেই ছুটি কার্যকর এবং মে, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ডিসেম্বরে থাকা অবকাশকলীন ছুটি স্থানান্তর করে এখন সুপ্রিম কোর্টে সেই ছুটি কার্যকরের জন্য রুল জারির আবেদন জানানো হয়েছে।


পূর্বপশ্চিমবিডি/ওআর

করোনাভাইরাস,আদালত,হাইকোর্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close