• রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭
  • ||

অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা

প্রকাশ:  ১২ মার্চ ২০২০, ১১:১৪
নিজস্ব প্রতিবেদক
বিচারপতি জিনাত আরা। ফাইল ছবি

অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা। ৬৭ বছর পূর্ণ হওয়ায় অবসর নিচ্ছেন তিনি। বৃহস্পতিবার (১২ মার্চ) তাকে বিদায় সংবর্ধনা জানাবে অ্যাটর্নি জেনারেল অফিস।

বিচারপতি জিনাত আরার শেষ কর্মদিন ১৪ মার্চ, কিন্তু সেই দিন অবকাশকালীন ছুটি থাকায় আজ তাকে বিদায় সংবর্ধনা জানানো হচ্ছে।

জিনাত আরা আপিল বিভাগে দ্বিতীয় নারী বিচারপতি। তিনি বিএসসি ও এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৮ সালে মুন্সেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে নিয়োগ পেয়েছিলেন। এরপর ১৯৯৫ সালে পদোন্নতি পেয়ে জেলা ও দায়রা জজ হন।

পরবর্তীকালে ২০০৩ সালের ২৭ এপ্রিল হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। দুই বছর পরে তিনি স্থায়ী হন। এরপর ২০১৮ সালের ৮ অক্টোবর আপিল বিভাগের বিচারপতি নিয়োগ পান।

এর আগে প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন নাজমুন আরা সুলতানা। বিচারপতি নাজমুন আরা সুলতানা বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর মুন্সেফ নিয়োগ পান। আর এতেই হয়ে যান ইতিহাসের অংশ। দেশ ও বিচার বিভাগের ইতিহাসে তিনিই প্রথম নারী বিচারক।

১৯৯১ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজের আসনে উন্নীত করে। আর এটাও প্রথম কোনো নারীর জেলা জজ হওয়ার ঘটনা।

২০০০ সালের ২৮ মে তিনি হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। এর দুই বছর পর হাইকোর্টে স্থায়ী হন তিনি। আবার হাইকোর্টেও তিনি প্রথম। সবশেষ ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নেন। পরে তিনি ২০১৭ সালে অবসরে যান।


পূর্বপশ্চিমবিডি/এসএম

বিচারপতি জিনাত আরা,আপিল বিভাগ,হাইকোর্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close