• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

আজিজ মোহাম্মদ ভাইয়ের ব্যাংক হিসাব স্থগিত

প্রকাশ:  ২৯ অক্টোবর ২০১৯, ১০:৪৪
নিজস্ব প্রতিবেদক
আজিজ মোহাম্মদ ভাই। ফাইল ছবি

বিতর্কিত চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইয়ের ব্যাংক হিসাব স্থগিত ক‌রে‌ছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২৯ অক্টোবর) ‌বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) তার হিসাব স্থগিত করতে সংশ্লিষ্ট ব্যাংকগুলোতে চিঠি দেয়। বিএফআইইউ'র একটি সূত্র বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছে।

এর ফলে আগামি ৩০ দিন আজিজ মোহাম্মদ ব্যাংক হিসাবগুলোতে কোনো ধরনের লেনদেন কর‌তে পার‌বেন না। প্রয়োজনে স্থগিতের মেয়াদ আরও বাড়ানো যাবে।

ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে শাহেদুল হক নামে আরও এক ব্যক্তির ব্যাংক হিসাব স্থগিত ও হিসাবের সব ধরনের তথ্য তলব করা হয়েছে। যা ৩০ অক্টোবরের মধ্যে বাংলাদেশ ব্যাংকে পাঠাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, ওইসব ব্যক্তির নামে বা তার স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব অতীতে বা বর্তমানে থাকলে সেগুলোর যাবতীয় কাগজপত্রসহ হিসাব খোলার ফর্ম, কেওয়াইসি, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আজিজ মোহাম্মদ ও তার স্বার্থ সংশ্লিষ্ট হিসাবগুলোতে এখন থেকে কোনো লেনদেন করা যাবে না। মানি লন্ডারিং আইন অনুযায়ী ৩০ দিন হিসাবগুলো স্থগিত থাকবে। এরপর প্রয়োজন মনে করলে বিএফআইইউ এর মেয়াদ আরও বাড়াতে পারবে।

এর আগে ২৭ অক্টোবর রাজধানীর গুলশানে আজিজ মোহাম্মদ ভাইয়ের বাসায় অভিযান চালায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। সেখানে বিপুল পরিমাণ মাদকদ্রব্য ও ক্যাসিনোর সরঞ্জাম পাওয়া যায়। আটক করা হয় দুইজনকে।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও এমবি ফার্মাসিউটিক্যালসের মালিক আজিজ মোহাম্মদ ভাইয়ের বেশি পরিচিতি চলচ্চিত্র প্রযোজক হিসেবেই। এমবি ফিল্মসের কর্ণধার তিনি। চিত্রনায়ক সোহেল চৌধুরী ও সালমান শাহ হত্যাকাণ্ডে জড়িত হিসেবে তার নাম এসেছিল।

শেয়ার কেলেঙ্কারির এক মামলায় গত বছর আজিজ মোহাম্মদ ভাইকে গ্রেফতারে পরোয়ানা জারি করেছিল পুঁজিবাজার বিষয়ক ট্রাইব্যুনাল। তার আগ থেকেই তিনি বিদেশে অবস্থান করছেন। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের আমলে প্রথম গ্রেফতার করা হয়েছিল তাকে।

তিনি সপরিবারে থোইল‌্যান্ডে থাকেন। তার স্ত্রী নওরীন দেশে এসে ব্যবসা দেখাশোনা করেন। অভিযোগ রয়েছে, থাইল‌্যান্ডে থেকেই বাংলাদেশে মাদকের ব্যবসা পরিচালনা করেন তিনি।


পূর্বপশ্চিমবিডি/এসএম

আজিজ মোহাম্মদ ভাই,বাংলাদেশ ব্যাংক,মাদক,ক্যাসিনো
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত