• রোববার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

জুলহাস-তন্ময় হত্যা: ৮ জনের বিরুদ্ধে চার্জশিট

প্রকাশ:  ১৩ মে ২০১৯, ১৪:৪৯ | আপডেট : ১৩ মে ২০১৯, ১৫:৪৪
নিজস্ব প্রতিবেদক
জুলহাস তন্ময়। ফাইল ছবি

সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর জিয়ার নির্দেশে ইউএসএআইডি’র কর্মকর্তা জুলহাস মান্নান ও মাহবুব রাব্বী তন্ময়কে হত্যা করেছিল আনসার আল ইসলাম।

চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের তদন্ত শেষে ৮ জনকে অভিযুক্ত করে তৈরি করা চার্জশিটে তা উল্লেখ করা হয়েছে।

অভিযুক্তরা হচ্ছে, আনসার আল ইসলামের মিডিয়া শাখার প্রধান এবং ইন্টেলিজেন্স সদস্য মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, সামরিক শাখার সদস্য ও সমন্বয় আরাফাত রহমান, ইন্টিলিজেন্স শাখার প্রধান শেখ আব্দুল্লাহ ও সামরিক শাখার সদস্য আসাদুল্লাহ। মামলার পলাতক চার আসামি হচ্ছে, মেজর জিয়াউল হক, আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী ও জুনাইদ আহমদ ওরফে মাওলানা জুনেদ আহম্মদ ওরফে জুনায়েদ।

চার্জশিট প্রস্তুত করার পর তা অনুমোদনের জন্য রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে মামলার তদন্তকারী সংস্থা ডিএমপি’র কাউন্টার টেরোজিম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

এসব তথ্য নিশ্চিত করে ডিএমপি’র উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের পর বিজ্ঞ আদালতে চার্জশিট দাখিল করা হবে।

চার্জশিটে উল্লেখ করা হয়েছে, ঘটনার সঙ্গে জড়িত আসামিরা নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন আনসার আল ইসলামের বিভিন্ন পর্যায়ের সক্রিয় সদস্য। এই জঙ্গি সংগঠনের নেতা সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর (চাকরিচ্যুত) জিয়ার নির্দেশে এই হত্যাকাণ্ড ঘটানো হয়। কিলিং মিশনে অংশগ্রহণকারীরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সামরিক শাখার সদস্য।

মামলাটির তদন্তে হত্যাকাণ্ডে সরাসরি জড়িত ১৩ জনের সম্পৃক্ততা পায় সিটিটিসি। এরমধ্যে পাঁচ জনের শুধু সাংগঠনিক নাম জানতে পারলেও পূর্ণাঙ্গ নাম ঠিকানা সংগ্রহ করতে পারেননি তদন্ত সংশ্লিষ্টরা। তাই আটজনকে অভিযুক্ত করে চার্জশিট প্রস্তুত করা হয়েছে।

তদন্ত সংশ্লিষ্টরা জানান, পলাতক আসামিদের অদূর ভবিষ্যতে গ্রেপ্তার করা সম্ভব হলে সম্পূরক অভিযোগপত্র দাখিল করা হবে। অভিযুক্তদের মধ্যে পলাতক রয়েছে চারজন এবং গ্রেপ্তার করা হয়েছে চার জনকে। গ্রেপ্তারকৃত চারজন আদালতে ঘটনার সংশ্লিষ্টতা স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে।


পিপিবিডি/কেএম

জুলহাস তন্ময় হত্যা,চার্জশিট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত