• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

সচল হচ্ছে বুয়েট

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০১৯, ১৩:০৬
নিজস্ব প্রতিবেদক

দুই মাসের অচলাবস্থার অবসান ঘটিয়ে সচল হতে যাচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয়টির ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান জানিয়েছেন, অতি শিগগিরই বুয়েটের ক্লাস-পরীক্ষা শুরু হবে।

এক্ষেত্রে তারা আগামী ২৮ ডিসেম্বর টার্ম ফাইনালের চূড়ান্ত তারিখ নির্ধারণ করে এগুতে চান বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার গণমাধ্যমকে তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের সকল দাবি মেনে নিয়েছি। ফলে পরীক্ষা কার্যক্রম শুরু করতে আর কোনো বাধা নেই।

ড. মিজানুর রহমান বলেন, আমাদের সিদ্ধান্ত নিতে একাডেমিক কাউন্সিলের সঙ্গে বৈঠক করতে হবে। আগামী শনিবার মিটিংয়ের সময় নির্ধারণ করা হয়েছে। মিটিং থেকে পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে, যেটি পরে জানিয়ে দেওয়া হবে। তবে আগামী ২৮ তারিখকে সম্ভাব্য সময় ধরে আমরা কাজ করতে চাই। নির্দিষ্ট সময়েই পরীক্ষা শুরু করতে চাই।

এদিকে প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে শিক্ষার্থীরা। তারা বলছেন, যেহেতু প্রশাসন আমাদের অধিকাংশ দাবি মেনে নিয়েছে সেহেতু পরীক্ষায় বসা যায়। তবুও আমরা প্রশাসনের সঙ্গে একবার বসতে চাই। সব বিষয়ে খোলামেলা আলোচনা করতে চাই। প্রশাসনের সঙ্গে আলোচনা শেষে বিস্তারিত জানাবো।

আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাইলে বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, তারা এখন পর্যন্ত আমাকে কিছু জানায়নি।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলের আবাসিক ছাত্র ও তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরারকে ছাত্রলীগের নেতাকর্মীরা পিটিয়ে হত‌্যা করে। এর পরই ক্লাস-পরীক্ষা বর্জন করে ১০ দফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। সর্বশেষ তিন দফা দাবি তোলেন তারা।

শিক্ষার্থীদের সর্বশেষ দাবিগুলো হলো- মামলার অভিযোগপত্রের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার, বুয়েটের আহসানউল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলে ঘটে যাওয়া নির্যাতনের বিষয়ে অভিযুক্তদের অপরাধ অনুযায়ী শাস্তি প্রদান, সাংগঠনিক ছাত্র রাজনীতি ও নির্যাতনের বিষয়ে শাস্তির আইন।

এর জন্য প্রশাসন তিন সপ্তাহের সময় চায় শিক্ষার্থীদের কাছ থেকে। নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই তাদের সব দাবি মেনে নিয়েছে প্রশাসন। দাবি মেনে নেওয়ার মাধ্যমে পুনরায় সচল হতে যাচ্ছে বুয়েট।


পূর্বপশ্চিমবিডি/এসএম

বুয়েট,আবরার হত্যা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত