• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

ইবিতে ২০১৮ সালের প্রশ্নে ২০১৯ সালের পরীক্ষা

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৯, ২০:১৫
নিজস্ব প্রতিবেদক

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগে একই প্রশ্নপত্র দিয়ে টানা দুই বছর স্নাতক তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণ করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন শিক্ষার্থীরা।

গত ৯ নভেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৩০৫ নম্বর কোর্সের পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে ২০১৮ সালে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের হুবহু মিল রয়েছে বলে অভিযোগ করেছেন ওই বিভাগের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানায়, গত ৯ নভেম্বর এলিজাবেথান অ্যান্ড জ্যাকোবিয়ান ড্রামা (৩০৫) কোর্সের পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হয়। এতে ২০১৮ সালের একই কোর্সের দুই ও তিন নম্বর প্রশ্নে আংশিক পরির্বতন করে বাকিটা হুবহু মিল রেখে এ বছরের প্রশ্ন করা হয়। তবে দুই ও তিন নম্বর মূল প্রশ্ন পরিবর্তন করা হলেও বিকল্প প্রশ্ন দুটির কোনো পরিবর্তন করা হয়নি। ছয় নম্বর প্রশ্নের আটটি ব্যাখার মধ্যে চারটি উত্তর করতে বলা হয়, যাতে শুধুমাত্র 'সি' নম্বর প্রশ্নটি বাদে সব প্রশ্ন আগের স্থানে গত বছরের সঙ্গে হুবহু মিল পাওয়া যায়।

অভিযোগ উঠেছে, ইংরেজি বিভাগের স্নাতক তৃতীয় বর্ষের পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক আজগর হোসেন কোর্স শিক্ষকদের দেওয়া প্রশ্ন সমন্বয় না করেই গত বছরের প্রশ্নে পরীক্ষা নিয়েছেন।

জানতে চাইলে আজগর হোসেন বলেন, যেভাবে খুশি পরীক্ষা কমিটি প্রশ্ন করতে পারে। এ ব্যাপারে কোনো বিধি নিষেধ নেই। আর যে সকল শিক্ষক এই কোর্সের ক্লাস নিয়েছে, তারা যদি একই বিষয় এবারও পড়ান তাহলে একই ধরনের প্রশ্ন হবে, এতে আমার কিছু করার নেই।

তবে নাম প্রকাশ না করার শতে ওই বিভাগের এক শিক্ষক জানিয়েছেন আগের বছরের সাথে পরবর্তী বছরের প্রশ্নে ২০ শতাংশের বেশি পুনরাবৃত্তি করা হলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ ভঙ্গ করা হবে।

পূর্বপশ্চিমবিডি/ওআর

ইবি,ইংরেজি বিভাগ,ইসলামী বিশ্ববিদ্যালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত