• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

জাবি ভিসির বাসা ঘেরাও, ব্যাপক পুলিশি পাহারা, উত্তপ্ত ক্যাম্পাস

প্রকাশ:  ০৬ নভেম্বর ২০১৯, ২০:২৫ | আপডেট : ০৬ নভেম্বর ২০১৯, ২১:৩৩
নিজস্ব প্রতিবেদক
জাবি ভিসির বাসা ঘেরাও করেছে শিক্ষার্থীরা, ব্যাপক পুলিশি পাহারা। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের অপসারণের দাবিতে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাসের সার্বিক পরিবেশ। ছাত্রলীগের হামলার প্রতিবাদে ও উপাচার্যের অপসারণের দাবিতে এবং হল ত্যাগের নির্দেশ অমান্য করে বিক্ষোভ মিছিল করে ফের ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়েছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। আন্দোলনকে কেন্দ্র করে সকাল থেকেই ভিসির বাসভবনের সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে চলমান আন্দোলনে সাবেক উপাচার্য শরীফ এনামুল কবির পন্থী শিক্ষকদের প্রকাশ্যে দেখা গেছে। অত্যন্ত ২০ জন শিক্ষককে আন্দোলন সমাবেশে দেখা যাচ্ছে। এর মধ্যে ৩ জন সিনেটর সদস্য রয়েছে। ফলে ক্রমেই সুসংগঠিত হয়ে বেগমান হচ্ছে আন্দোলন।

বুধবার (৬ নভেম্বর) বেলা ১১ টায় একটি বিক্ষোভ মিছিল করে আন্দোলনকারীরা। এতে বিভিন্ন বিভাগের ২৫-৩০ জন শিক্ষক সংহতি প্রকাশ করে অংশ নেন। বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করে। পরে বিকাল ৫ টায় ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন তারা।

সমাবেশে আন্দোলনকারীদের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেছেন, আমরা পরিস্থিতি বিবেচনা করে আমাদের আন্দোলনকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাবো।

সমাবেশ সংহতি জানিয়ে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব এবং অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, সরকারের দৃষ্টিভঙ্গি পরিবর্তন না হলে বিশ্ববিদ্যালয়গুলো কে বাঁচানো যাবে না। তিনি উপাচার্যকে অনুরোধ করে বলেন, যেটুকু সম্মান আছে তা নিয়ে দয়া করে দায়িত্ব ছেড়ে দেন। বিশ্ববিদ্যালয় খুলে দেন।

সমাবেশে কলা ও মানবিক অনুষদের ডিন মোজাম্মেল হক বলেন, এই আন্দোলন কোনো উপাচার্য কিংবা শিক্ষকের বিরুদ্ধে নয়। দুর্নীতির বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, অধিকাংশ হল খালি হয়ে গেছে। হলগুলোতে তালা লাগিয়ে দেওয়া হবে। এরপরও সিন্ডিকেটের নির্দেশ অমান্য করে যদি কেউ হলে অবস্থান করে তবে এর জন্য অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলে তার দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন নেবে না।


পূর্বপশ্চিমবিডি/কেএম

উত্তপ্ত ক্যাম্পাস,জাবি ভিসির বাসা ঘেরাও,পুলিশি পাহারা,জাবি,ভিসি,বাসা,ঘেরাও
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত