• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

ফের উপাচার্যের বাসভবন ঘেরাও করছে আন্দোলনকারীরা 

প্রকাশ:  ০৬ নভেম্বর ২০১৯, ১৬:১৯ | আপডেট : ০৬ নভেম্বর ২০১৯, ১৬:২৩
নিজস্ব প্রতিবেদক

আবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য ফারজানা ইসলামের বাসভবন ঘেরাও করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (৬ নভেম্বর) পূর্ব ঘোষিত সংহতি সমাবেশ শেষে অন্দোলনের মুখপাত্র অধ্যাপক রাইয়ান রাইন এ ঘোষণা দেন।

তিনি বলেন, গতকাল দুপুরে শিক্ষক শিক্ষার্থীদের ওপর যে হামলা চালানো হয়েছে এবং চলমান আন্দোলন দমাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ও হল খালির ঘোষণাকে আমরা প্রত্যাখ্যান করছি। একই সঙ্গে আবারও বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাসভবন ঘেরাও করব।

এদিকে, বুধবার বেলা সাড়ে ৩টার মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সকল আবাসিক হল খালি করার নির্দেশ এলেও তা কার্যকর হয়নি। নিষেধাজ্ঞা উপেক্ষা করে উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, তৃতীয়বারের মতো নির্দেশ দেওয়া সত্বেও হল না ছাড়লে পরবর্তী পদক্ষেপ নেবে প্রশাসন।

এ বিষয়ে প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ পূর্বপশ্চিমকে বলেন, গতকাল হল ত্যাগের বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত হওয়ায় অনেক শিক্ষার্থীই বাসের টিকেট না পাওয়াসহ বিভিন্ন সমস্যার কারণে হলে অবস্থান করেন। তবে আজ বিকেল সাড়ে তিনটার মধ্যে সব হল খালি করা হবে। এই সময়ের মধ্যে সাধারণ শিক্ষার্থী এবং ছাত্রলীগ নেতাদেরও হল ত্যাগ করতে হবে।

তিনি বলেন, এই সময়ের পরে প্রত্যেকটি হল সংলগ্ন খাবারের দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া এই সময়ের মধ্যে হল ত্যাগ না করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, গতকাল বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিকেল সাড়ে পাঁচটার মধ্যে হল খালি করার নির্দেশ দেয় প্রশাসন। পরে দ্বিতীয় দফায় আজ দুপুর ১টার মধ্যে সব আবাসিক হল খালি করার নির্দেশ দেয়বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে কর্মসূচি বন্ধ করেনি আন্দোলনকারীরা। ফলে হল খালি করার জন্য প্রশাসনের বেধে দেওয়া দুপুর ১টা পর্যন্ত সময় কার্যকর হয়নি। সাড়ে তিনটার মধ্যে বেধে দেওয়া সময় পেরিয়ে গেলেও হল ছাড়েননি শিক্ষার্থীরা।


পূর্বপশ্চিমবিডি/ওআর

জাবি,আন্দোলন,জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়,জাবি ভিসি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত