• মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫২
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১২টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আগামী ২০-২২ অক্টোবর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন সম্পন্ন হবে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা হতে যেসব শিক্ষার্থী 'এ' ইউনিটে আবেদন করবে তাদের সর্বনিম্ন জিপিএ ৪.১৭ থাকতে হবে। তিনটি শাখা থেকে যেসব শিক্ষার্থী 'বি' ইউনিটে প্রাথমিক আবেদন করেছে তারাই চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে। এছাড়া বিজ্ঞান শাখা হতে যেসব শিক্ষার্থী 'সি' ইউনিটে আবেদন করেছে তাদের সর্বনিম্ন জিপিএ ৪.৫ ও একই ইউনিটের জন্য ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের সর্বনিম্ন জিপিএ ৪.২৫ এবং মানবিক শাখা হতে সর্বনিম্ন জিপিএ ৪.১৭ পাওয়া শিক্ষার্থী প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদন করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভর্তি পরীক্ষায় ১০ শতাংশ অনলাইন সার্ভিস চার্জসহ ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মোট ১৩২০ টাকা দিয়ে প্রথম পর্যায়ে ১৭ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ২৩ সেপ্টেম্বর বিকেল ৫টা, দ্বিতীয় পর্যায়ে ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ২৭ সেপ্টেম্বর বিকেল ৫টা ও তৃতীয় পর্যায়ে ২৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ৩০ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। প্রতিটি পর্যায়ে চূড়ান্ত আবেদনের সুযোগ পাওয়া শিক্ষার্থীদের নির্ধারিত ফি পরিশোধ করে নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন করেছে ১ লাখ ৩৭ হাজার নয়শ তিনজন শিক্ষার্থী। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৪ হাজার ৭৬ জন, ‘বি’ ইউনিটে ২৭ হাজার সাতশ ৯৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছে। উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটাসহ প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা থাকলেও বি ইউনিটে পাঁচ হাজার আবেদন কম পড়ায় তিনটি ইউনিটে মোট ৯১ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

এ শিক্ষাবর্ষ থেকে এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৬০ নম্বর থাকবে এমসিকিউ। এজন্য ৫০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এছাড়া ৪০ নম্বর থাকবে লিখিত। আর এতে ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। লিখিত পরীক্ষায় সংক্ষিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের মান থাকবে ২ নম্বর। প্রতিদিন দুই শিফট করে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বেলা পৌনে ১১টা পর্যন্ত প্রথম শিফট আর দুপুর ১২টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য (http://admission.ru.ac.bd/undergraduate) পাওয়া যাবে।

পূর্বপশ্চিমবিডি/পিএস

রাবি,ভর্তি পরীক্ষা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close