Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬
  • ||

জবির বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছে ৪৪

প্রকাশ:  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩১
জবি প্রতিনিধি
প্রিন্ট icon

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জ‌বি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী বিবিএ ১ম বর্ষের ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর ভর্তি শুরু হয়েছে। এবার ইউনিট-৩ এর প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪৪ জন শিক্ষার্থী।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ১ম শিফটের ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে। ১০ হাজার ১২ জন পরীক্ষার্থীর মধ্যে প্রায় ৯৮ শতাংশ শিক্ষার্থী ১ম শিফটের পরীক্ষায় অংশ নেয়। এসময় তিনি পুরান ঢাকার যানজটের কথা বিবেচনা করে পর্যাপ্ত সময় নিয়ে বের হতে পরামর্শ দেন পরীক্ষার্থীদের।

উপাচার্য বলেন, পুলিশের সাথে সমন্বয় করে যানজট সহনীয় পর্যায়ে রাখতে গুলিস্তান থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সব রকম যানবাহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে পরীক্ষার্থীদের বেশ কিছুটা পথ পায়ে হেঁটে আসতে হতে পারে। সেক্ষেত্রে ঝুঁকি এড়াতে পরীক্ষার্থীদের তিনি এই পরামর্শ দেন। এছাড়াও তিনি পরীক্ষার্থীদের সুবিধা বিবেচনা করে আগের দিন স্ব স্ব পরীক্ষা কক্ষ দেখে যাওয়ার কথা বলেন।

তিনি বলেন, এবছর বাণিজ্য শাখার ভর্তি পরীক্ষায় ৬১০ আসনের বিপরীতে ২০ হাজার ৩০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রতি আসনের বিপরীতে অংশ নিচ্ছে ৩৩ জন। তবে ৬১০ টি আসনের মধ্য বাণিজ্য বিভাগে ৪৫০ জন পরীক্ষার্থী ভর্তি সুযোগ পাবে। যা মোট পরীক্ষার্থীর ৪৪ শতাংশ। বাকী ১৫০ জন পরীক্ষার্থী অন্যান্য বিভাগে ভর্তির সুযোগ পাবেন।

ভর্তি পরীক্ষায় জোড় রোল নম্বরধারী ১ম শিফটের ভর্তি পরীক্ষায় ১০ হাজার ১২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। বাকী ১০ হাজার ১৮১ জন পরীক্ষার্থী ২য় শিফটের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করবে। ২য় শিফটের ভর্তি পরীক্ষা বিকেল ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য , ভর্তি পরীক্ষা দুটি শিফটে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে নেওয়া হচ্ছে। ২য় শিফট বিকেল ৩:০০টা থেকে ০৪:৩০টা পর্যন্ত এবং ২য় শিফটে বিজোড় সংখ্যার রোল নম্বরধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট-৩ এর ৬১০টি আসনের বিপরীতে সর্বমোট ২০,৩০৭জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মনোনীত হয়েছেন। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পূর্বেই বিশ্ববিদ্যালয়ের মূল ফটক বন্ধ হয়ে যাবে। এছাড়া ভর্তি সংক্রান্ত যে কোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.jnu.ac.bd পাওয়া যাবে।

পূর্বপশ্চিমবিডি/পিএস

জবি,বাণিজ্য অনুষদ,ভর্তি পরীক্ষা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত