• রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬
  • ||

বঙ্গবন্ধুর পলাতক ৬ খুনিকে ফাঁসিতে ঝুলাবে ডাকসু!

প্রকাশ:  ০৫ আগস্ট ২০১৯, ১৩:৫৫
ঢাবি প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডে অভিযুক্ত ছয় ফেরারি আসামিকে প্রতীকী ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তন (টিএসসি) সংলগ্ন পায়রা চত্তরে এটি বাস্তবায়িত হবে। বিষয়টি পূর্বপশ্চিম নিউজকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের।

সাদ বিন কাদের বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড জাতি হিসেবে আমাদের অনেক পিছিয়ে দিয়েছে। বঙ্গবন্ধু হত্যার ৪৪ বছর পেরিয়ে গেলেও হত্যাকারীরা বিদেশে পালিয়ে থাকায় তাদের বিচারের আওতায় আনা সম্ভব হয়নি। বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানাতে তার হত্যাকারীদের প্রতীকী ফাঁসিতে ঝোলানো হবে।

ডাকসু থেকে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা সদস্য ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে হানা দিয়ে আত্মীয় স্বজনসহ তৎকালীন রাষ্ট্রপতি স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে।

এ হত্যা মামলায় ফারুক রহমান, মহিউদ্দীন আহমেদ সহ পাঁচ খুনির ফাঁসির রায় ২০১০ সালের ২৮ জানুয়ারি কার্যকর হয়। এ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর সাতজন বিদেশ পালিয়ে আছেন। দণ্ডিত একজন আব্দুল আজীজ পাশা পলাতক অবস্থায় জিম্বাবুয়ে মারা গেছেন।

এতে আরও বলা হয়, ইতিহাসের জঘন্যতম ও নৃশংস এ হত্যাকাণ্ডের ৪৪ বছর পার হলেও এখনো তাদের মৃত্যুদণ্ড কার্যকর হয়নি। যেটা আমাদের জন্য লজ্জার ও অপমানের।

বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানাতে আগামী ৬ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পায়রা চত্বরে বিকেল ৫টায় রায় কার্যকর না হওয়া ছয় খুনিকে প্রতীকী ফাঁসিতে ঝোলানো হবে।

এরপর একটি আলোচনা সভা এবং টিএসসি প্রাঙ্গণে 'পলাশী থেকে ধানমন্ডি ৩২' চলচ্চিত্রটি প্রদর্শিত হবে বলেও জানানো হয়। পুরো অনুষ্ঠানটি ডাকসুর উদ্যোগে সম্পন্ন করা হবে।

পূর্বপশ্চিমবিডি/পিএস

ঢাবি,বঙ্গবন্ধু,খুনি,ফাঁসি,ডাকসু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত